চাহিদামতো সহযোগিতা পাবে ইসরাইল: হোয়াইট হাউজ

ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আমেরিকার কাছ থেকে তার চাহিদামতো সব সহযোগিতা পাবেন না। হোয়াইট হাউজের একটি সূত্রের বরাত দিয়ে নিউ ইয়র্ক টাইমস এ খবর দিয়েছে। আমেরিকা সফরের সময় নেতানিয়াহু মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার কাছে বাড়তি সহযোগিতার দাবি জানাবেন বলে আগেই খবর বেরিয়েছে।

হোয়াইট হাউজ সূত্র নিউ ইয়র্ক টাইমসকে নিশ্চিত করেছে, ইসরাইলকে বাড়তি সহায়তা দেবে না মার্কিন সরকার। ইসরাইল বর্তমানে আমেরিকার কাছ থেকে সামরিক সহায়তা হিসেবে বার্ষিক ৩০০ কোটি ডলার পায়।

নেতানিয়াহু আজ (সোমবার) আমেরিকা সফরে ওয়াশিংটন পৌঁছাবেন এবং প্রেসিডেন্ট ওবামার সঙ্গে বৈঠক করবেন। গত জুলাই মাসে ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর পরমাণু ইস্যুতে চূড়ান্ত সমঝোতা সই হওয়ার পর এই প্রথম নেতানিয়াহু ও ওবামা বৈঠকে বসতে যাচ্ছেন। নেতানিয়াহুর এ বৈঠকে বসার অন্যতম প্রধান লক্ষ্য হচ্ছে- আমেরিকার কাছ থেকে বার্ষিক সামরিক সহায়তা হিসেবে ৫০০ কোটি ডলার পাওয়ার বিষয়টি নিশ্চিত করা। এছাড়া, ইরানের সঙ্গে চুক্তি করার জন্য ক্ষতিপূরণ বাবদ বাড়তি অর্থ দিতে হবে বলে ইসরাইল দাবি করছে।

হোয়াইট হাউজ সূত্র বলেছে, ওবামার সঙ্গে নেতানিয়াহুর বৈঠকে ইরান ইস্যু নিয়ে কোনো আলোচনা হবে না। এর পাশাপাশি ইসরাইলকে ক্ষতিপূরণ কিংবা অন্য কোনো দাবিতে সহায়তা বাড়ানো হবে না। আমেরিকা এ মুহূর্তে নিজেই বিভিন্ন ইস্যুতে বাজেট কাটছাঁট করছে। এছাড়া, সরকারের ব্যয় কমানোর বিষয়ে কংগ্রেস পক্ষ থেকে চাপ রয়েছে।

You Might Also Like