রুশ হুমকি রোধে ইউরোপে সামরিক উপস্থিতি বাড়াবে আমেরিকা

রাশিয়ার ‘হুমকি’ মোকাবেলায় ইউরোপে সেনা উপস্থিতি আরো বাড়ানোর পরিকল্পনা করেছে আমেরিকা। মার্কিন সেনা কর্মকর্তারা এ পরিকল্পনা করেছেন বলে একটি সংবাদ মাধ্যম জানিয়েছে।

‘রিগান ন্যাশনাল ডিফেন্স ফোরামে’ দেয়া বক্তৃতায় সিনিয়র মার্কিন সামরিক কর্মকর্তারা বলেছেন, পেন্টাগনের উচিত ইউরোপে পর্যায়ক্রমে আরো সেনা মোতায়েন করা। গতকাল (রোববার) মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল এ খবর দিয়েছে।

ন্যাটো কমান্ডার জেনারেল ফিলিপ ব্রিডলভ বলেন, তিনি ইউরোপে পর্যায়ক্রমে আরো সেনা উপস্থিতি চান। আগামী কয়েক মাসের মধ্যে এই বিষয়ে চূড়ান্ত সিদ্বান্ত নেয়া হবে বলে তিনি জানান। এছাড়া, রাশিয়ার মোকাবেলায় ইউরোপের বিভিন্ন দেশে আমেরিকা সামরিক মহড়া জোরদার করার পরিকল্পনা হাতে নিয়েছে বলেও ওই ফোরামে ঘোষণা দেয়া হয়েছে। এদিকে, মার্কিন সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ জেনারেল মার্ক মিলি বলেছেন, রুশ সেনাদের হুমকি মোকাবেলায় মার্কিন সেনাদেরকে যথাযথ প্রশিক্ষিত করে তোলা হচ্ছে।

মার্কিন সামরিক কর্মকর্তারা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ‘সামরিক আগ্রাসী নীতি ও হুমকি’র নিন্দা জানিয়েছেন। সিরিয়ায় পশ্চিমা দেশগুলোর সঙ্গে সহযোগিতা করতে মস্কোকে অনুমতি দেয়া হবে না বলে হুঁশিয়ারি দেন তারা। ইউক্রেন ইস্যুতে মানুষের মনোযোগ সরাতেই সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ বিরোধী তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে পুতিন সামরিক অভিযান চালিয়েছেন বলে মার্কিন কর্মকর্তারা দাবি করেন।

জেনারেল ব্রিডলভ বলেন, সিরিয়ায় রাশিয়ার সঙ্গে সহযোগিতা করার অর্থ হলো মস্কোর সঙ্গে ক্রিমিয়ার একীভূত হওয়ার পাশাপাশি ইউক্রেনের দোনেস্ক অঞ্চলে রুশপন্থি অস্ত্রধারীদের মেনে নেয়া।

You Might Also Like