ইউক্রেনের সঙ্গে শান্তি আলোচনা আবার শুরু করতে আগ্রহ প্রকাশ করেছে রাশিয়া। ক্রেমলিনের পদস্থ কর্মকর্তা ও রাশিয়ার প্রধান আলোচক ভ্লাদিমির মেদিনস্কি রোববার মস্কোয় বলেছেন, রাশিয়া আলোচনা করতে চাইলেও উদ্যোগটি ইউক্রেনকে নিতে হবে।

বেলারুশের সরকারি টিভিকে দেয়া সাক্ষাৎকারে মেদিনস্কি বলেন, চলমান যুদ্ধের ইতি টানার ব্যাপারে আলোচনায় বসতে রাশিয়া কখনোই অনীহা দেখায়নি। তিনি বলেন, “আমাদের পক্ষ থেকে আমরা সংলাপ চালিয়ে যেতে প্রস্তুত। বর্তমানে আলোচনা ইউক্রেনের কারণেই বন্ধ আছে এবং বল পুরোপুরি ইউক্রেনের কোর্টে রয়েছে।”

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করার পর থেকে দুই দেশের মধ্যে সরাসরি এবং ভিডিও লিঙ্কের মাধ্যমে আলোচনা চলমান ছিল।

মস্কোর সঙ্গে আলোচনায় কিয়েভ কোনো ধরনের ‘ছাড়’ দেবে না বলে ইউক্রেনের প্রেসিডেন্টের দপ্তর প্রধান অ্যান্দ্রে ইয়েরমাক প্রত্যয় ব্যক্ত করার পর রাশিয়ার পক্ষ থেকে আবার আলোচনা শুরু করার আগ্রহ প্রকাশ করা হলো। গতকাল (রোববার) ইয়েরমাক বলেন, ইউক্রেনের সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতা পুনরুদ্ধার হলেই কেবল যুদ্ধ শেষ হবে। এ অবস্থায় আলোচনার মাধ্যমে নয় বরং যুদ্ধের ময়দানেই বিষয়টির ফয়সালা হবে বলে পর্যবেক্ষকরা মনে করছেন।#

পার্সটুডে