আফগানিস্তানে প্রচণ্ড সংঘর্ষ: ৮০ সেনাকে হত্যার দাবি করল তালেবানরা

আফগানিস্তানের তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ জানিয়েছেন, দেশটির উত্তরাঞ্চলে সরকারি সেনাদের সঙ্গে তাদের তীব্র সংঘর্ষ হয়েছে। জাবিউল্লাহ মুজাহিদ দাবী করেছেন, জুযজান প্রদেশের খুমাব উপশহরে ওই সংঘর্ষে সরকারি বাহিনীর ৮০ সেনা নিহত হয়েছে। তবে এ সংঘর্ষে তালেবানের কতজন হতাহত হয়েছে সে সম্পর্কে তিনি কিছু উল্লেখ করেননি।

এদিকে, আফগান ভাইস প্রেসিডেন্ট জেনারেল আব্দুর রশিদ দুস্তাম এর আগে তালেবানের কাছ থেকে খুমাব উপশহর পুনর্দখল করার কথা জানিয়েছিলেন। তিনি ওই প্রদেশের ব্যবসায়ীদের সঙ্গে সাক্ষাতে বলেছিলেন, তালেবানরা যদি আত্মসমর্পণ না করে তাহলে তাদেরকে হত্যা করা হবে। ভাইস প্রেসিডেন্ট আব্দুর রশিদ দুস্তাম ফারিয়াব ও জুযজান প্রদেশ থেকে তালেবানদের বের করে দেয়ার জন্য সেখানে যুদ্ধ পরিচালনা করছেন।

ওদিকে, আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশের কেন্দ্রীয় জালালাবাদ শহরে বিস্ফোরণের খবর পাওয়া গেছে। আজ সকালে ওই প্রদেশের মানবাধিকার কমিশনের প্রধানের গাড়ি রাস্তা অতিক্রম করার সময় বোমার বিস্ফোরণ ঘটানো হয়। এ ব্যাপারে এখনো ক্ষয়ক্ষতির বিবরণ পাওয়া যায়নি। এখন পর্যন্ত কোনো ব্যক্তি বা গোষ্ঠী এ হামলার দায়িত্ব স্বীকার করেনি এবং আফগান পুলিশও কাউকে চিহ্নিত বা গ্রেফতার করতে পারেনি। নানগারহার আফগানিস্তানের অন্যতম একটি অনিরাপদ প্রদেশ।

You Might Also Like