মেট্রোরেল আইনের খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা

মেট্রোরেল পরিচালনায় ‘ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ’ গঠনের বিধান রেখে মেট্রোরেল আইন, ২০১৪ খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইঞা বলেন, ‘ভূমি অধিগ্রহণের ক্ষেত্রে বঙ্গবন্ধু সেতু এবং পদ্মাসেতু প্রকল্পের মতো বিশেষ বিধান রেখে এ আইনের খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।’

তিনি বলেন, এ কর্তৃপক্ষে একজন নির্বাহী পরিচালক থাকবেন। তিনি হবেন কর্তৃপক্ষের প্রধান। এই আইনের আওতায় বৃহত্তর ঢাকার ছয়টি জেলা অন্তর্ভুক্ত করা হবে। অর্থাৎ ওই সব জেলায়ও যদি এ ধরনের প্রকল্প নেওয়া হয় তখন সেগুলো এই কর্তৃপক্ষ দেখভাল করবে। এই কর্তৃপক্ষ একটি কমিটির মাধ্যমে বিভিন্ন দূরত্বে ভাড়া নির্ধারণ করবে।

প্রস্তাবিত মেট্রোরেলের রুটটি হবে উত্তরা থেকে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত। এর মধ্যে ১৬টি স্টেশন থাকবে। এই ১৬টি স্টেশন হবে- উত্তরা উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, আইএমটি, মিরপুর-১০, কাজিপাড়া, তালতলা, আগারগাও, বিজয় সরণি, ফার্মগেট, সোনারগাঁও মোড়, জাতীয় জাদুঘর, দোয়েল চত্বর, জাতীয় স্টেডিয়াম ও সর্বশেষ বাংলাদেশ ব্যাংক।

এছাড়া মন্ত্রিসভার এ বৈঠকে সরকারি যানবাহন (ব্যবহার নিয়ন্ত্রণ) আইন ২০১৪ এবং ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ আইন ২০১৪-এর খসড়ার চূড়ান্ত অনুমোদনও দেওয়া হয়।

You Might Also Like