বিদেশী রাষ্ট্রদূতরা কোনো তথ্য দিতে পারেনি: স্বরাষ্ট্রমন্ত্রী

দেশের ২ বিদেশী হত্যার বিষয়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া এবং কানাডার রাষ্ট্রদূতরা স্বরাষ্ট্র মন্ত্রনালয়কে কোনো তথ্য দিতে পারেনি বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

তিনি বলেছেন, আমরা তাদেরকে বলেছি (যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া এবং কানাডার রাষ্ট্রদূতদের) আপনাদের কাছে যা তথ্য আছে তা আমাদেরকে দিন। কিন্তু তারা আমাদেরকে কোনো তথ্য দিতে পারেনি।

বুধবার দুপুরে সচিবালয়ের স্বরাষ্ট্র মন্ত্রনালয়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া এবং কানাডার রাষ্ট্রদূতদের সাথে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন মন্ত্রী।

আসাদুজ্জামান খান কামাল বলেন, নিরাপত্তা নিয়ে আমরা যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া এবং কানাডার রাষ্ট্রদূতদের সাথে কথা বলেছি। তারা (রাষ্ট্রদূতরা) বলেছেন, আমরা খুবই সন্তুষ্ট। রাস্তায় বের হলেই পুলিশকে দেখছি।’ তবে এখনও শঙ্কা আছে বলেও রাষ্ট্রদূতরা তাকে অবহিত করেছেন বলে জানান মন্ত্রী।

মন্ত্রী বলেন, আমরা তাদেরকে বলেছি আমাদের দেশের মানুষ ধর্মভীরু তবে ধর্মান্ধ নয়। আমাদের দেশের মানুষ অতিথিপ্রিয়। আমাদের দেশে ২ লক্ষাধিক বিদেশী আছে। দেশের প্রত্যন্ত অঞ্চলসহ সব জায়গায় আমরা তাদের নিরাপত্তার ব্যবস্থা করেছি।

তিনি বলেন, আমরা তাদেরকে জিজ্ঞেস করেছি-‘তোমরা নিরাপত্তাহীনতা বোধ করছো কিনা’?-তারা একবারও নিরাপত্তা হীনতার কথা বলেনি। বর্তমানে আমরা যে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা নিয়েছি তা থাকবে কিনা তারা জানতে চেয়েছে। আমরা বলেছি তা থাকবে।

২ বিদেশী হত্যার বিষয়ে তিনি বলেন, এখানে আইএস জড়িত নয়। আমরা আইএসের কোনো ক্লূ পাইনি। কারা জড়িত তা খুব শিগ্রই জানিয়ে দেব। নিরাপত্তা নিয়ে বিদেশীদের কাছে নির্দিষ্ট তথ্য আছে বলে বিদেশীরা যে কথা বলছেন সে বিষয়ে মন্ত্রী বলেন, আমরাতো তাদের কাছে জানতে চেয়েছি, কিন্তু তারা কিছুই জানাতে পারেনি। এটা হয়তো অনুমান ভিত্তিক।

তিনি আরও বলেন, আমরা তাদেরকে বলেছি আপনাদের কাছে ভবিষ্যতে কোনো তথ্য থাকলে আমাদেরকে দিবেন। তারা বলেছে তাদের দেশের নীতি অনুযায়ী তারা আমাদেরকে তথ্য দিবেন।

You Might Also Like