বঙ্গোপসাগরে এন্টি-ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে ভারত

ভারত বঙ্গোপসাগরে পৃথ্বি ডিফেন্স ভেহিক্যাল বা পিডিভি নামের একটি এন্টি-ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। ভারতীয় কর্মকর্তারা দাবি করেছেন, বঙ্গোপসাগরে অবস্থানরত একটি জাহাজ থেকে এ পরীক্ষা চালানো হয়েছে এবং তা সফল হয়েছে। রোববার স্থানীয় সময় রাত ৯টা ৭ মিনিটে এ পরীক্ষা চালানো হয়। পিডিভি ক্ষেপণাস্ত্রটি ১২০ কিলোমিটার উচ্চতায় এক্সো-অ্যাটমোসফেয়ার অঞ্চলের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারবে।

ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও) জানিয়েছে, এ ক্ষেপণাস্ত্র পরীক্ষার জন্য একটি নকল ‘শত্রু ক্ষেপণাস্ত্র’ তৈরি করা হয় এবং দুই হাজার কিলোমিটার দূর থেকে আসা লক্ষ্যবস্তু হিসেবে ঠিক করা হয়।

ডিআরডিওর মুখপাত্র রবি কুমার গুপ্ত জানান, ‘ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থার অংশ হিসেবে পৃথ্বি ডিফেন্স ভেহিক্যাল তৈরি করা হয়েছে এবং গতকাল সফলতার সঙ্গে এ মিশন শেষ হয়েছে।’ এর মধ্যদিয়ে পৃথ্বি ডিফেন্স ভেহিক্যালের লক্ষ্যগুলো অর্জিত হয়েছে বলেও দাবি করেন তিনি।

গতকালের ক্ষেপণাস্ত্র পরীক্ষার মধ্যদিয়ে ভারত এন্টি-ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ক্লাবের সদস্য হওয়ার পথে একধাপ এগিয়ে গেল। রাশিয়া এবং আমেরিকার হাতে শুধু এ ধরনের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থা রয়েছে।

You Might Also Like