মিয়ানমারে শান্তি চুক্তি সই; চুক্তির বাইরে ৭ বিদ্রোহী গোষ্ঠী

মিয়ানমারের আটটি সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে শান্তিচুক্তি করেছে দেশটির সরকার। তবে দেশটির আরও সাতটি বিদ্রোহী গোষ্ঠী শান্তি চুক্তির বাইরে রয়েছে। যেসব গোষ্ঠী চুক্তির বাইরে রয়েছে সেগুলো চুক্তি স্বাক্ষরকারীদের চেয়েও বেশি সক্রিয়।

আজ (বৃহস্পতিবার) দেশটির রাজধানী নেপিডোয় সরকারের পক্ষে চুক্তিতে সই করেন খোদ প্রেসিডেন্ট থেইন সেইন। এছাড়া এ চুক্তি সই অনুষ্ঠানে মিয়ানমারের সেনাপ্রধান ও বিদ্রোহী গোষ্ঠীগুলোর প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছিল চীন, জাপান ও আমেরিকাসহ বিভিন্ন দেশের কূটনীতিকদেরকেও।

প্রায় দুই বছর ধরে শান্তি আলোচনার পর চুক্তি হলো। বিদ্রোহী গোষ্ঠীগুলোর দাবির ভিত্তিতে সরকার সংস্কারের প্রতিশ্রুতি দেয়ায় এ চুক্তি সই হলো। অবৈধ সংগঠনের তালিকা থেকে চুক্তি স্বাক্ষরকারী গোষ্ঠীগুলোর নাম এরই মধ্যে বাদ দেয়া হয়েছে।

১৯৪৮ সালে ব্রিটিশদের কাছ থেকে স্বাধীন হওয়ার পর বৃহত্তর স্বায়ত্তশাসন দাবিতে বিভিন্ন নৃতাত্ত্বিক বিদ্রোহী গোষ্ঠী লড়াই চালিয়ে যাচ্ছে।

প্রভাবশালী ইউনাইটেড ওয়া স্টেট আর্মি (ইউডব্লিউএসএ) এবং কোচিন ইনডিপেনডেন্স অর্গানাইজেশন (কেআইও) শান্তি চুক্তি সই করেনি। কেআইও’র সশস্ত্র বিদ্রোহীরা দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় কোচিন রাজ্যের বৃহৎ এলাকা নিয়ন্ত্রণ করছে।

You Might Also Like