সিরিয়ায় আমরা ব্যর্থ; ইরান ও রাশিয়ার সহযোগিতা নেব: ওবামা

মার্কিন প্রেসিডেন্ট ওবামা স্বীকার করেছেন, সিরিয়া সংকট সমাধানে তার দেশের প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। আমাদের সংবাদদাতা জানিয়েছেন, প্রেসিডেন্ট ওবামা গতকাল সিবিএস টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাতকারে বলেছেন, সিরিয়া সারা বিশ্বের জন্য একটি কঠিন সমস্যা যার সমাধান আমেরিকা এখনো করতে পারেনি। প্রেসিডেন্ট ওবামাই প্রথম ব্যক্তি যিনি সিরিয়ায় ব্যর্থতার কথা অকপটে স্বীকার করলেন।

সিরিয়ায় সরকার বিরোধী মধ্যপন্থী গ্রুপকে সামরিক প্রশিক্ষণ ও আরো উন্নত অস্ত্রে সজ্জিত করার ক্ষেত্রে মার্কিন ব্যর্থতার কথা উল্লেখ করে প্রেসিডেন্ট ওবামা বলেছেন, এতে কোনো সন্দেহ নেই যে আমরা ব্যর্থ এবং এ ক্ষেত্রে সফলতার ব্যাপারে শুরু থেকেই আমি সন্দিহান করেছিলাম। তবে সিরিয়া ইস্যুতে কয়েকটি অপশন পরীক্ষা করার পক্ষপাতী ছিলাম আমি।

মার্কিন প্রেসিডেন্ট ওবামা বলেন, সিরিয়ার প্রেসিডেন্ট আসাদকে ক্ষমতা থেকে সরানোর জন্য বিদ্রোহীদের প্রশিক্ষণ দেয়ার কাজ কঠিন হবে।

সিবিএস টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাতকারে প্রেসিডেন্ট ওবামা আরো বলেছেন, ইরান ও রাশিয়ার সহযোগিতায় কূটনৈতিক উপায়ে সিরিয়া সমস্যার সমাধানের চেষ্টা করব।

রাশিয়া সিরিয়ায় তৎপর মার্কিন সমর্থনপুষ্ট উগ্র তাকফিরিদের বিরুদ্ধে যখন ব্যাপক বিমান হামলা চালিয়ে সন্ত্রাসীদের ছত্রভঙ্গ করে দিয়েছে ঠিক তখন প্রেসিডেন্ট ওবামা সিরিয়ায় তাদের ব্যর্থতার কথা স্বীকার করলেন।

You Might Also Like