মায়ের মমতায়

শিশুটির মা তখন হাসপাতালের অস্ত্রোপচার কক্ষে। চিকিৎসকরা শিশুটির মায়ের অস্ত্রোপচার করছিলেন। এমন সময় শিশুটি ক্ষুধায় কেঁদে ওঠায় সেখানকার একজন নাস তাকে বুকের দুধ পান করিয়ে শান্ত রাখেন। চীনে গুয়াংডনের ঘটনা এটি। চিকিৎসকরা সফলতার সঙ্গে শিশুটির মায়ের অস্ত্রোপচার সম্পন্ন করার পর তার স্বামী পর্যন্ত বুকের দুধ দানের জন্যে নার্সকে ধন্যবাদ জানিয়ে কৃতজ্ঞতা প্রকাশ করেন। লি বাওক্সিয়া নামের এই নার্স সন্তানের প্রতি ভালবাসা থেকেই এক মাস বয়সের শিশু ওয়েই ওয়েইকে বুকের দুধ দিয়ে শান্ত রাখার চেষ্টা করেন যাতে চিকিৎসকরা তার মায়ের অস্ত্রোপচার চালিয়ে যেতে পারে।
গত ২৯ সেপ্টেম্বর চীনের দক্ষিণাঞ্চল প্রদেশের গুয়াংডনে এ ঘটনা ঘটে। মায়ের অস্ত্রোপচারের সময় মেয়ে শিশুটি ক্ষুধায় কাঁদছিল এবং সে কিছুতেই কান্না থামাচ্ছিল না। পাশের একটি ওয়ার্ডে লি বাওক্সিয়া পেশাগত দায়িত্ব পালনের সময় তার এক সহকর্মীর কাছে এ ঘটনা শুনে ছুটে আসেন এবং শিশুটিকে কোলে তুলে নেন। কোনো রকম ইতস্তত: ছাড়াই লি বা”চাটিকে স্তনদান করতে শুরু করলে শিশুটি শান্ত হয়ে যায়। এ দৃশ্য চিকিৎসকরা পিপলস চায়না অনলাইনে পোস্ট করেন।
স্ত্রীর অস্ত্রোপচার সফল হয়েছে জানার পর তার স্বামী ওই নার্সের কাছে ছুটে এসে ধন্যবাদ জানাতে থাকেন এবং বলেন, পিতা হিসেবে শুধু ধন্যবাদ জানানোই এ ঘটনার পর যথেষ্ট নয়। তিনি নাসটিকে বলেন, আপনি একজন ফেরেশতার মত কাজ করেছেন। চীনের বিভিন্ন ওয়েবসাইট ও টুইটার সহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে এ ঘটনা ছবি সহ ছড়িয়ে পড়ে। অথচ সামাজিক যোগাযোগ মাধ্যমে কেউ কেউ এমন প্রশ্ন তোলেন যে একজন নার্স কোনো শিশুকে বুকের দুধ খাওয়াতে পারেন কি না। কিন্তু সাহায্য করার আগে নার্স লি এব্যাপারে কোনো অনুমতি নিয়েছিলেন কি না তা জানা যায়নি।

You Might Also Like