আসাদকে সৌদি আরব : ক্ষমতা ছাড়ুন নইলে হামলা হবে

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ক্ষমতা ছাড়ার আহ্বান জানিয়েছে সৌদি আরব। সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আজ-জুবায়ের বাশার আসাদকে উদ্দেশ করে বলেছেন, “ক্ষমতা ছাড়ুন নইলে সামরিক হামলার মাধ্যমে আপনাকে ক্ষমতাচ্যুত করা হবে।” নিউ ইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে তিনি এ কথা বলেন। তার আগে আরব মিত্রদেশগুলোর সঙ্গে তিনি বৈঠক করেন।

আদেল জোর দিয়ে বলেছেন, সিরিয়ায় আসাদের কোনো ভবিষ্যত নেই। সিরিয়ার চলমান সংকট সমাধানের কেবলমাত্র দুটি উপায় আছে। একটি হচ্ছে রাজনৈতিক প্রক্রিয়ায় ক্ষমতা হস্তান্তর এবং অন্যটি সামরিক অভিযান। তবে সামরিক উপায়ে সমাধান হলে শেষ পর্যন্ত আসাদ ক্ষমতায় থাকতে পারবেন না বলে দাবি করেন তিনি।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, সামরিক উপায়ে সমাধান করতে গেলে দীর্ঘ সময় লাগবে এবং তা হবে অনেক বেশি ধ্বংসাত্মক। তবে কোনটা করা হবে তা সম্পূর্ণভাবে প্রেসিডেন্ট আসাদের ওপর নির্ভর করছে।” অবশ্য, সিরিয়ায় কবে এবং কীভাবে সামরিক হামলা করা হবে তা নিয়ে সুনির্দিষ্ট কোনা কিছু বলেন নি তিনি। এ সম্পর্কে তিনি বলেন, “এ বিষয়ে আমরা কী করব না করব তা নিয়ে এখনই কিছু বলছি না।”

সৌদি পররাষ্ট্রমন্ত্রী তার ভাষায় স্বীকার করেছেন, রিয়াদ এবং অন্য কয়েকটি দেশ সিরিয়ার কথিত “উদারপন্থি বিদ্রোহীদের” সমর্থন দিচ্ছে। সৌদি আরব বর্তমানে দারিদ্রপীড়িত প্রতিবেশি দেশ ইয়েমেনে সামরিক আগ্রাসন চালাচ্ছে। এর মাঝে দেশটির পররাষ্ট্রমন্ত্রী নতুন করে সিরিয়ায় হামলার হুমকি দিলেন।

You Might Also Like