গ্রিসের প্রধানমন্ত্রী হিসেবে আবার শপথ নিলেন অ্যালেক্সিস সিপ্রাস

গ্রিসের প্রধানমন্ত্রী হিসেবে আবার শপথ নিয়েছেন সিরিজা পার্টির বামপন্থী নেতা অ্যালেক্সিস সিপ্রাস।

দেশটিতে গত রোববার অনুষ্ঠিত পার্লামেন্ট নির্বাচনে ৩০০টি আসনের মধ্যে সিরিজা পার্টি ১৪৫টি আসন পেয়েছে। এ নিয়ে গত নয় মাসেরও কম সময়ের মধ্যে অনুষ্ঠিত দ্বিতীয় পার্লামেন্ট নির্বাচনে জয় পেল সিরিজা পার্টি।

সদ্য সমাপ্ত নির্বাচনে দলটি ৩৫ শতাংশ ভোট পেয়েছে, যা গত নির্বাচনের চেয়ে সামান্য কম। সিরিজা পার্টির প্রধান প্রতিদ্বন্দ্বী নিউ ডেমোক্রেসি দল পেয়েছে ২৮ শতাংশ ভোট। নির্বাচনের ফলাফল আসার আগেই রক্ষণশীল এই দলটি পরাজয় স্বীকার করে নিয়েছে। গত আগস্টে গ্রিসের পার্লামেন্টে সিরিজা পার্টি সংখ্যাগরিষ্ঠতা হারালে এই নির্বাচন দেয়া হয়। এ নিয়ে গত ছয় বছরের মধ্যে দেশটিতে পাঁচটি নির্বাচন হলো।

নির্বাচনে সিরিজা পার্টি জয়ী হলেও এককভাবে সরকার গঠন করতে পারছে না দলটি। সরকার গঠনে গতবারের মতো এবারও ডানপন্থী দল ইনডিপেনডেন্ট গ্রিকস পার্টির সঙ্গে জোট করার কথা জানিয়েছেন সিপ্রাস। তিনি নতুন সরকার গঠনের জন্য কাজ শুরু করেছেন। আগামীকাল জোট সরকার ঘোষিত হতে পারে। গ্রিসের ঋণ-সংকটের বিষয়টি হবে নতুন সরকারের মূল কর্মসূচি।

বিশ্লেষকেরা মনে করছেন, গ্রিসের জনগণ আবারও সিরিজা পার্টিকে ভোট দিয়ে মূলত আন্তর্জাতিক সহায়তা প্যাকেজ নিয়ে গুরুতর ঋণ-সংকট মোকাবিলার সুযোগ করে দিল সিপ্রাসকে। সময়মতো বিদেশি ঋণ পরিশোধে ব্যর্থ হওয়ায় এ বছরের মাঝামাঝি গ্রিসের অর্থনীতি চরম সংকটে পড়েছিল।

সিপ্রাসের নতুন সরকার শর্ত পূরণ সাপেক্ষে আন্তর্জাতিক ঋণদাতাদের কাছ থেকে ৯ হাজার ৭০০ কোটি ডলার ঋণ পাবে। আগামী অক্টোবরে ঋণদাতারা আবার গ্রিসের অর্থনীতি পুনরুদ্ধার কর্মসূচি পর্যালোচনা করবে। অ্যালেক্সিস সিপ্রাস দেশটির অর্থনৈতিক সংকট নিরসনের পাশাপাশি শরণার্থী সমস্যা সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবেন বলে গ্রিসের জনগণ আশা করছে।

You Might Also Like