বৃহত্তর কুমিল্লা সমিতির নির্বাচন ২৭ এপ্রিল

শেষ মুহূর্তে প্রস্তুতিতে ব্যস্ত প্রার্থী ও নির্বাচন কমিশন

এসএম সোলায়মান : ২৭ এপ্রিল বৃহত্তর কুমিল্লা সমিতির নির্বাচন। শেষ সময়ের প্রচারণায় ব্যস্ত প্রার্থীরা। সেই সাথে প্যানেল সমর্থকরাও নির্ঘুম সময় কাটাচ্ছেন ভোটারদের সমর্থন পেতে। নির্বাচন প্রার্থীরা নিউইয়র্কে কুমিল্লা প্রবাসীদের বাসা ও ব্যবসা প্রতিষ্টানে ঘুরে ঘুরে ভোট প্রার্থনা করছেন। এ যেন দেশের জাতীয় নির্বাচনী আমেজ বিরাজ করছে সর্বত্র। বাকির–কালাম ও ফিরোজ-দুলাল দুই প্যানেলের প্রার্থীদের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই চালিয়ে যাচ্ছেন। ভোটাররাও হিসাব নিকাস কষছেন সুক্ষভাবে। ২৫টি পদের বিপরীতে দুই প্যানেলের ৪৯জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করছেন । মহিলা সম্পাদিকা পদে শিরিন আক্তার বিনা প্রতিদ্বন্দিতায় নির্বাচিত হয়েছেন বাকির-কালাম প্যানেল থেকে ।

সমিতির সাবেক ও বর্তমান নেতৃবৃন্দের সঙ্গে আলোচনা করে জানা যায়, ১৯৯১ সালে ২১২ জন সদস্য নিয়ে ‘যুক্তরাষ্ট্র বৃহত্তর কুমিল্লা সমিতি’র যাত্রা শুরু হয়েছিলো নিউইয়র্ক-এ। এই সমিতির বর্তমান সদস্য সংখ্যা প্রায় ৩ হাজার। এই সমিতির কর্মকাণ্ডের মধ্যে রয়েছে প্রবাসী কুমিল্লাবাসীদের আইনী সহযোগিতা, চাকুরী পেতে সহযোগিতা, চিকিৎসা সহযোগিতা, সামর্থহীন পরিবারে কেউ মারা গেলে মৃতদেহ দেশে  পাঠানোসহ অসহায়দের বিভিন্নভাবে সাহায্য করা। এছাড়া বৃহত্তর এই সমিতির জন্য একটি স্থায়ী কার্যালয়ের ব্যবস্থা করা, বৃহত্তর কুমিল্লা অঞ্চলের কন্যাদায়গ্রস্থ পিতাকে সাহায্য ও গৃহহীনদের আবাসন ব্যবস্থা করাও এই সমিতির লক্ষ্যের অন্তর্ভুক্ত।

প্রতি ২ বছর অন্তর সদস্যদের প্রত্যক্ষ ভোটের মাধ্যমে সৎ প্রার্থীকে প্রতিনিধি করার উদ্দেশে এই নির্বাচন। প্রথম দিকে সিলেকশানে হলেও ১৯৯৫ সাল থেকে নির্বাচন অনুষ্ঠিত হয়ে আসছে।

আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে ভোটারদের মধ্যে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া। সমিতির কার্যক্রম ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষন করছেন এমন ব্যকিদের কেউকেউ বলেছেন নির্বাচনের মাধ্যমে দৃশ্যত: কমিটি পরিবর্তন হলেও নেতৃত্বে নতুন প্রবাহ লক্ষ্য করা যায় না। ম্যাকডোনাল্ডের ভোটার কাজী এনামুল হক বলেন, অতীতে যারাই দায়িত্ব পালন করেছেন তাদের থেকে সংগঠন ও কমিউনিটি তেমন কোন সহায়তা পায়নি। বরং সংগঠনের নামে বিশেস লোকরাই সুবিধা নিয়েছেন।

এদিকে নির্বাচনকে সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে সব রকম প্রস্তুতি গ্রহণ করেছেন বলে প্রধান নির্বাচন কমিশনার জহিরুল ইসলাম মোল্লা জানিয়েছেন। আগামী ২৭ এপ্রিল রবিবার সকাল ৯টা থেকে সন্ধ্যা ৮টা পর্যন্ত ম্যাকডোনাল্ড এভিনিউ পিএস ২৩০, ব্রুকলীনে নির্ধারিত কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।বৃহত্তর কুমিল্লার (কুমিল্লা, চাদপুর ও ব্রাম্মনবাড়িয়া) ২হাজার ৯’শ ৯৪ ভোটারের জন্য ৭টি বুথে ইলেকট্রনিক ভোটিং মেশিনের মাধ্যমে ভোট গ্রহণের ব্যবস্থা করা হয়েছে।

নির্বাচনের দিন অবশ্য পালনীয় বিধিনিষেধের মধ্যে রয়েছে : প্রতি প্যানেলের ৭জন করে পোলিং এজেন্ট কেন্দ্রে থাকতে পারবেন। এছাড়া প্রতি প্যানেলের নির্বাচন পরিচালনা কমিটির সভাপতি অতিরিক্ত এজেন্ট হিসেবে কমিশনের সাথে বিভিন্ন সমস্যা নিয়ে কথা বলতে পারবেন। বর্তমান সভাপতি, সাধারণ সম্পাদক ও প্রার্থীগণ কেন্দ্রে প্রবেশ করতে পারবেন। ভোটারগণ ব্যতিত আর কোন ব্যক্তি নির্দিষ্ট সীমানার ভেতর প্রবেশ করতে পারবেনা।নিউইয়র্ক সিটির নিরাপত্তা কর্মীরা আইনশৃংখলার দায়িত্ব পালন করবেন।

ভোটগ্রহণ শেষে ২ ঘন্টার মধ্যে ফলাফল ঘোষণা করা হবে বলে নির্বাচন কমিশনার জানিয়েছেন।

দুই প্যানেলে যারা প্রার্থী হয়েছেন তারা হলেন, বাকির–কালাম পরিষদের সভাপতি-আজাদ বাকির, সিনিয়র সহ-সভাপতি: সিরাজুল ইসলাম খান, সহ-সভাপতি-আমিনুল ইসলাম চৌধুরী, মোঃ শাহ আলম, সাধারণ সম্পাদক আবুল কালাম ভূইয়া, সহ-সাধারণ সম্পাদক-ওয়াসিম ভূইয়া, কোষাধ্যক্ষ-কামরুল আহসান, সাংগঠনিক সম্পাদক কামাল উদ্দিন, প্রচার সম্পাদক তাসলিমা আক্তার, দপ্তর সম্পাদক-পারভীন এ চৌধুরী, ক্রীড়া ও স্বাংস্কৃতিক সম্পাদক মোঃ এ সরকার, সমাজ কল্যান সম্পাদক-মোঃ মনির হোসেন, মহিলা বিষয়ক সম্পাদক-শিরিন আক্তার(নির্বাচিত), কার্যকরী সদস্য-হাজী আবদুল খালেক, মোহাম্মদ ইউনুস আলী, কাজী মতিউর রহমান, আবু জে ইকরাম, সিরাজুল হক জামাল, বদিউল আলম, জামাল উদ্দিন, মাহবুবুর রহমান, শাহ আলম, মোঃআজিজুল হক, জুলফিজার আক্তার ও বাবুল মিয়া।

অপরদিকে ফিরোজ–দুলাল প্যানেলে সভাপতি: আলহাজ্ব ফিরোজুল ইসলাম, সিনিয়র সহ-সভাপতি হাজী খবির উদ্দিন, সহ-সভাপতি ফজলুল করিম ইয়ার, মোহাম্মদ আলী, সাধারণ সম্পাদক মিয়া মোঃ দুলাল, সহ-সাধারণ সম্পাদক দুলাল চন্দ্র দেবনাথ, কোষাধ্যক্ষ-জাহাঙ্গীর এ সরকার, সাংগঠনিক সম্পাদক আমানত হোসেন আমান, প্রচার সম্পাদক জাকির হোসেন, ক্রীড়া ও স্বাংস্কৃতিক সম্পাদক ইকবাল খান, সমাজ কল্যান সম্পাদক আবুল খায়ের আকন্দ, কার্যকরী সদস্য-কাজী তোফায়েল ইসলাম, হাজী পেয়ার আহমেদ, ইসমাঈল মিয়া, ইউনুস সরকার, হাতেম আল মারোয়ান, নুরুল ইসলাম,জুনায়েদ আহমেদ, মোঃ এ জামান (মাসুম), বদিউল এ ভূইয়া, মোঃ এস রহমান বকুল, আবদুস সালাম, নাজমুল মামুন। নির্বাচন কমিশনার জহিরুল ইসলাম মোল্লা, মোঃ নজরুল হক, সৈয়দ এমকে জামান।

আলোচনা আর সমালোচনা যাই থাকুক ২৭ এপ্রিল ভোটের মাধ্যমে বৃহত্তর কুমিল্লার প্রবাসী ভোটাররা বেছে নেবেন তাদের পছন্দের প্রতিনিধি।

You Might Also Like