রাস্তায় মূত্রত্যাগ নিয়ে মেয়েদের বিড়ম্ভনা

একটি ভিডিও এবং পুরুষদের মানসিকতা যাচাই। রাস্তাঘাটে যত্রতত্র, যখন তখন এবং সর্বোপরি সর্বসমক্ষে ভারতীয় পুরুষদের মূত্রত্যাগ অত্যন্ত পরিচিত দৃশ্য। ‘এখানে মূত্র ত্যাগ করবেন না’, যে দেওয়ালে এই নিষেধাজ্ঞা সেই দেওয়ালগুলিই সম্ভবত মূত্রের হলুদ ছোপ সব থেকে বেশি বহন করে। রাস্তায় কোনও পুরুষ হঠাৎ করে দাঁড়িয়ে মূত্রত্যাগ করছেন, এই দৃশ্য আমাদের সমাজে এতটাই প্রচলিত যে কেউই তা দেখে চমকান না। আমাদের প্রাত্যহিক জীবনে এ ঘটনায় এতটাই অভ্যস্ত যে, মাঝেমাঝে মনে হয় রাস্তায় পুরুষদের মূত্রত্যাগ, সবার সামনে পানি খাওয়ার মতই এক্কেবারে স্বাভাবিক।
কেউই কী কোনওদিন ভেবেছেন রাস্তাঘাটে ভীষণ প্রয়োজনে এক নারীর মূত্রত্যাগের ইচ্ছা হলে তিনি কী করবেন? সুলভ শৌচালয়তো হাতেগোনা। কোথায় যাবেন তারা? আচ্ছা, ধরুন দৃশ্যটা একই থাকছে, শুধু বদলে যাচ্ছে লিঙ্গটা, মানে পুরুষের বদলে রাস্তায় সবার সামনে মূত্র ত্যাগ করছেন এক নারী, তাহলেও কী সবাই এতটা নির্লিপ্ত থাকবেন? যে কাজটা যতই অপরিচ্ছন্ন হোক না কেন, পুরুষদের জন্য তা ভীষণ স্বাভাবিক বলেই সবাই ধরে নেয়, সেই একই কাজ মেয়েরা করলে কেমন হবে তার প্রতিক্রিয়া?
এই প্রশ্নের উত্তর খুঁজতে একটি ইউটিউব চ্যানেল রাস্তায় সবার সামনে দেওয়ালে একটি নারীকে মূত্রত্যাগ করতে দেখে কেমন হলো আশে পাশের সবার প্রতিক্রিয়া? প্রতিক্রিয়া কিন্তু এক কথায় শকিং।

You Might Also Like