রাজশাহীতে হিযবুত তাহরীরের বিভাগীয় প্রধান গ্রেফতার

রাজশাহীতে নিষিদ্ধ জঙ্গি সংগঠন হিযবুত তাহরীরের বিভাগীয় প্রধান মাহমুদুর রহমান ওরফে অভিকে (২৬) গ্রেফতার করেছে পুলিশ। চার মাসের অনুসন্ধান শেষে বুধবার ভোরে নগরীর তেরখাদিয়া এলাকার নিজ বাড়ি থেকে তাকে গ্রেফতার করা হয়।

মাহমুদুর রহমান রাজশাহী বিভাগের প্রধানের দায়িত্ব পালন করছিলেন। গ্রেফতারকৃত অভি রাজশাহী নগরীর তেরখাদিয়া এলাকার বজলুর রহমানের ছেলে। তিনি রাজশাহী উদয়ন ডেন্টাল কলেজের শিক্ষার্থী।

তার কাছ থেকে বিপুল পরিমাণ লিফলেট, জিহাদি বই, বেশ কয়েকটি মোবাইল ফোন সেট, ডিভাইস, পেনড্রাইভ উদ্ধার করেছে পুলিশ। বুধবার বিকেলে তাকে গণমাধ্যমকর্মীদের সামনে হাজির করা হয়।

পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) কেন্দ্রীয় ইউনিট প্রধান অতিরিক্ত পুলিশ সুপার এনামুল কবির জানান, নিষিদ্ধ জঙ্গি সংগঠন হিযবুত তাহরীরের রাজশাহী বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছিলেন মাহমুদুর রহমান। তিনি গোপনে দলের সদস্য বাড়ানো ও সাংগঠনিক তৎপরতা চালিয়ে আসছিলেন।

পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন ও পুলিশের আইসিটি বিভাগের তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ তানভীর হাসান জোহা এবং রাজশাহী পিবিআইয়ের অতিরিক্ত পুলিশ সুপার এনামুল কবীর ভোরে নিজ বাড়িতে অভিযান চালিয়ে অভিকে গ্রেফতার করেন।

পিবিআইয়ের অতিরিক্ত পুলিশ সুপার এনামুল কবীর জানান, ছয় মাস ধরে মাহমুদুর রহমানের ওপর নজরদারি রাখছিল তাদের আইসিটি ইউনিট। জঙ্গি সংগঠন আইএসের সঙ্গেও তার যোগাযোগ আছে। আইএসের আদলে বাংলাদেশে জঙ্গি সংগঠন গড়ে তোলার পরিকল্পনা নিয়ে তারা কাজ করছিল বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানিয়েছে।

তার কাছ থেকে উদ্ধার হওয়া ল্যাপটপ থেকেও আইএসের সঙ্গে যোগাযোগের প্রমাণ পাওয়া গেছে। তবে তাদের প্রধানের নাম এখনও জানায়নি মাহমুদুর রহমান। তবে ওমানের আতা আবুর আদর্শে বাংলাদেশে খেলাফত আন্দোলনের চেষ্টা চালাচ্ছে এ সংগঠনটি।

জিজ্ঞাসাবাদ শেষে সন্ত্রাসবিরোধী ও তথ্যপ্রযুক্তি আইনে সংশ্লিষ্ট থানায় মামলা দায়েরের পর তাকে রিমান্ডে নেওয়া হবে বলে জানিয়েছেন পিবিআই কর্মকর্তারা।

You Might Also Like