নেপালে সংবিধান বিরোধী বিক্ষোভে পুলিশের গুলি, শিশুসহ নিহত ৪

নেপালে প্রস্তাবিত নতুন সংবিধানের বিরুদ্ধে চলমান বিক্ষোভে গুলি চালিয়েছে পুলিশ । এ ঘটনায় চার বছরের এক শিশুসহ চারজন নিহত হয়েছেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবরে জানা যায়, মঙ্গলবার দিনগত রাতে দেশটির দক্ষিণাঞ্চলীয় জেলা রুপানদেহিতে এ ঘটনা ঘটে।

নেপাল পুলিশ বলছে, বিক্ষোভকারীরা পুলিশের ওপর পেট্রল বোমা ও পাথর ছুঁড়ে । সেই সঙ্গে পুলিশের গাড়ি ও স্থানীয় থানায় হামলা চালায় তারা। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে গুলি চালাতে বাধ্য হয় পুলিশ।

জেলা পুলিশের প্রধান রাজেন্দ্র ধাকাল শিশু মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেছেন, বিক্ষোভকারীরাই পুলিশকে গুলি চালাতে বাধ্য করেছে।

প্রস্তাবিত নতুন সংবিধান অনুমোদনের ব্যাপারে নেপালের প্রধান রাজনৈতিক দলগুলো একমত হওয়ার পর থেকেই বিক্ষোভ দেশটিতে শুরু হয় । এ ঘটনায় এ পর্যন্ত পুলিশের সঙ্গে সংঘর্ষে প্রায় অর্ধশত মানুষের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ১১ পুলিশ সদস্য ও এক পুলিশ কর্মকর্তার ১৮ মাস বয়সী শিশু সন্তানও রয়েছেন।

দেশটির আইনপ্রণেতারা গত রোববার থেকে নতুন সংবিধানের ব্যাপারে ভোট দেওয়া শুরু করেছেন। আগামী ২০ সেপ্টেম্বরের মধ্যে ভোট শেষ করে এটি প্রেসিডেন্টের সামনে উপস্থাপন করার কথা রয়েছে।

এ সংবিধানে হিমালয়কন্যা নেপালকে সাতটি প্রদেশে ভাগ করার নির্দেশনা দেওয়া হয়েছে। এই ইস্যুটাই মূলত বিক্ষোভের জন্ম দিয়েছে।

বিরোধীদের মতে, এতে করে দেশের ঐতিহ্য হুমকির মুখে পড়বে। সেই সঙ্গে সংখ্যালঘু সম্প্রদায় সীমানা ইস্যুতে দেশের সংসদে বৈষম্যের শিকার হবেন।

You Might Also Like