ইয়েমেনে ড্রোন হামলায় ৪০ আল কায়েদা যোদ্ধা নিহত

ইয়েমেনের দক্ষিণাঞ্চলে চালক বিহীন বিমান (ড্রোন) হামলায় দুই দিনে জঙ্গি সংগঠন আল কায়েদা ইন অ্যারাবিয়ান পেনিনসুলার (একিউএপি) অন্তত ৪০ যোদ্ধা নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির সরকারি সূত্র। ইয়েমেনের দক্ষিণাঞ্চলীয় পাবর্ত্য এলাকায় অবস্থিত একিউএপির ঘাঁটি ও প্রশিক্ষণ কেন্দ্র লক্ষ্য করে এ অভিযান পরিচালনা করা হয় বলে জানায় দেশটির সংবাদমাধ্যম। মধ্য ইয়েমেনে শনিবারের ড্রোন হামলায় নিহত হয় ৩ সাধারণ নাগরিক এবং ১০ জঙ্গি। আর রোববারের হামলায় নিহত হয় ৩০ জঙ্গি।

ইয়েমেনের বার্তা সংস্থা সাবা জানায়, রাজধানী সানার ৪৫০ কিলোমিটার দক্ষিণে ওয়াদি আল খিলা গ্রামে অবস্থিত আল কায়দার তিনটি প্রশিক্ষণ শিবির লক্ষ্য করে হামলা চালানো হয়। হামলায় ইয়েমেনি নাগরিকদের পাশাপাশি ও বিদেশি নাগরিকরাও নিহত হয়েছেন বলে জানিয়েছে সাবা। সন্ত্রাসীরা গুরুত্বপূর্ণ বেসামরিক এবং সামরিক বিভিন্ন লক্ষ্যে আঘাত হানার পরিকল্পনা করছে এমন খবরের ভিত্তিতে এ হামলা চালানো হয় বলে উচ্চ নিরাপত্তা কমিটির এক কর্মকর্তার বরাত দিয়ে জানানো হয় মন্ত্রণালয়ের ওয়েবসাইটে।

সম্প্রতি আল কায়েদা বিরোধী বড় ধরনের অভিযান শুরু করেছে ইয়েমেনের সরকারি বাহিনী। এ অভিযানে সহযোগিতা করছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র ইয়েমেনে আল-কায়েদা জঙ্গিদের বিরুদ্ধে ড্রোন ব্যবহারের কথা স্বীকার করে আসলেও এ ধরনের অভিযান চালানোর ব্যাপারে কোনো মন্তব্য করে না। গত কয়েক বছর ধরে যুক্তরাষ্ট্র নিয়মিতভাবে ইয়েমেনে ড্রোন হামলা চালিয়ে আসছে। এতে কয়েকশ’ মানুষ নিহত হয়েছে।

You Might Also Like