মামলা তুলে নিতে ইরানের প্রতি রাশিয়ার আহ্বান

এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে রাশিয়ার বিরুদ্ধে দায়ের করা মামলা তুলে নিতে ইরানের প্রতি আহ্বান জানিয়েছে রাশিয়া। চুক্তি অনুযায়ী নির্ধারিত সময়ে এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ইরানের কাছে হস্তান্তর করতে ব্যর্থ হওয়ায় তেহরান মস্কোর বিরুদ্ধে ওই মামলা করে।

রুশ সামরিক বাহিনীর একটি সূত্র জানিয়েছে, ইরানকে এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করা নিয়ে তেহরান ও মস্কোর মধ্যে আলোচনা চলছে তবে ওই মামলা নিয়ে এক ধরনের অস্বস্তি রয়েছে। ইরান বলেছে, এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার প্রথম চালান পাওয়ার পর তারা মামলা তুলে নেবে। কিন্তু রাশিয়া বলছে, নতুন চুক্তির আওতায় ক্ষেপণাস্ত্র সরবরাহ করার আগেই ইরানকে মামলা তুলে নিতে হবে।

২০০৭ সালে সই করা এক চুক্তির আওতায় রাশিয়া ইরানকে ৮০ কোটি ডলার মূল্যের পাঁচ ব্যাটালিয়ন এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু ২০১০ সালে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করলে রাশিয়া এস-৩০০ হান্ড্রেড সরবরাহ করা থেকে বিরত থাকে। এ ঘটনায় ইরান আন্তর্জাতিক নালিশ আদালতে মামলা করে। ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে সুইজার‍্যলান্ডের লোজানে শহরে পরমাণু ইস্যুতে ঐকমত্য প্রতিষ্ঠার পর গত ১৩ এপ্রিল রুশ প্রেসিডেন্ট পুতিন ইরানকে এস-৩০০ ক্ষেপণাস্ত্র সরবরাহ করার বিষয়ে এক রাষ্ট্রীয় ডিক্রি জারি করেন।

You Might Also Like