আমেরিকা সীমান্তে নতুন অস্ত্র মোতায়েন করছে রাশিয়া

আমেরিকার সীমান্তবর্তী কৌশলগত এলাকায় নতুন বিমান প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করছে রাশিয়া। একইসঙ্গে নরওয়ে সীমান্তেও সামরিক সরঞ্জাম পাঠাচ্ছে মস্কো। এ কথা জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন। এসব অস্ত্র আর্কটিকের চরমভাবাপন্ন আবহওয়ার জন্য মানানসই করে তৈরি করা হয়েছে।

মার্কিন সশস্ত্র বাহিনীর পররাষ্ট্র সামরিক গবেষণা কার্যালয় বা এফএমএসও আগস্ট মাসে প্রকাশিত এক রিপোর্টে এসব তথ্য প্রকাশ করেছে। এতে আরো বলা হয়েছে-নরওয়ে সীমান্তের মুরমানাস্ক এলাকায় রাশিয়া তার স্বল্প থেকে মধ্যম পাল্লার বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র এসএ-২২ পান্তশির এস-১ ব্যাটালিয়ন মোতায়েন করার চেষ্টা করছে। একইসঙ্গে এসব বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র অজ্ঞাত একটি স্থানে মোতায়েনের চেষ্টা চলছে যেখান থেকে আমেরিকা ও জাপান দু দেশকেই লক্ষ্যবস্ততে পরিণত করা যায়।

মর্কিন এ রিপোর্ট অনুসারে, দুই ব্যারেলের পান্তশির ক্ষেপণাস্ত্র হচ্ছে রুশ প্রতিরক্ষা ব্যবস্থার প্রধান উপাদান। এর পাল্লা উর্ধ্বাকাশে ১৯ মাইল পর্যন্ত এবং মাইনাস ৫৮ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায়ও কাজ করে। এছাড়া, পান্তশির ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ভূমি ও সমুদ্রভিত্তিক হুমকি থেকে নিরাপত্তা দিতে পারে।

You Might Also Like