জাপান সাগরে সামরিক মহড়া চালাবে রাশিয়া- চীন

রাশিয়া এবং চীনের নৌবাহিনী আগামী সপ্তাহে জাপান সাগরে সামরিক মহড়া চালাবে। এ মহড়ায় উভয় দেশের নাবিক, নৌবাহিনীর পাইলট এবং মেরিন সেনা অংশ গ্রহণ করবে। মহড়ায় উভয় দেশের সেনাদের একযোগে জল-স্থলে হামলার অনুশীলন করতে হবে।

চলতি মাসের ২০ থেকে ২৮ তারিখ পর্যন্ত দ্বিবার্ষিক এ মহড়া পিটার দ্যা গ্রেট উপসাগরে চলবে। মহড়ায় যোগ দেয়ার জন্য শনিবার চীনের একটি স্কোয়াড্রন সাংহাইয়ের বন্দর কিনগাদো ছেড়ে রাশিয়ার ভ্লাদিভোস্তকের দিকে যাত্রা শুরু করেছে। এতে ছয় যুদ্ধজাহাজ, জাহাজ থেকে ওঠানামা করতে সক্ষম ছয় হেলিকপ্টার, পাঁচ যুদ্ধবিমান, ২১টি উভচর যান এবং ২০০ মেরিন সেনা রয়েছে। অন্যদিকে প্রশান্ত মহাসাগরে মোতায়েন রাশিয়ার নৌবহর এ মহড়ায় অংশ নিবে। মহড়ায় রাশিয়ার ২০টি সহায়তাকারী জাহাজ, দু’টি ডুবোজাহাজ, ১০ জঙ্গিবিমান, নয় উভচর যান এবং ২০০ মেরিন সেনা অংশ নিবে।

মহড়ার সঙ্গে জড়িত একটি ঘনিষ্ঠ সূত্র চীনা সরকারি সংবাদ সংস্থা শিনহুয়াকে বলেছে, তৃতীয় কোনো দেশকে লক্ষ্য করে এ মহড়া চালানো হচ্ছে না বা আঞ্চলিক ক্ষমতার ভারসাম্যের সঙ্গে এর কোনো সম্পর্ক নেই। চীন ও রাশিয়ার বাৎসরিক বিনিময় কর্মসূচির আওতায় এ মহড়া হতে চলেছে বলে এতে দাবি করা হয়েছে।

জাপান সাগরে তীরে চারটি দেশ অবস্থিত এবং এ সব দেশ হল, জাপান, উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়া এবং রাশিয়া। চীনের নৌবাহিনী এর আগে কখনোই এ সাগরে কোনো সামরিক মহড়া চালায় নি।

You Might Also Like