‘অবাধ্য হওয়ার যোগ্যতা শুধু মেসিরই আছে’

বার্সেলোনার গার্দিওলা-মেসি জুটি অনেকদিন স্মরণীয় হয়ে থাকবে ফুটবল-বিশ্বে। ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত কাতালানদের একের পর এক সাফল্য এনে দিয়েছিল এ সময়ের অন্যতম সেরা কোচ-ফুটবলারের যুগলবন্দি। কিন্তু সেই সাফল্যের মাঝে ‘গুরু-শিষ্য’র মধ্যে নাকি ঠোকাঠুকিও বেঁধে যেত! মেসি নাকি কখনো কখনো অমান্য করতেন গার্দিওলার নির্দেশ। যদিও এ নিয়ে কোনো অনুযোগ করেননি বার্সার সাবেক কোচ। গার্দিওলার মতে, অবাধ্য হওয়ার যোগ্যতা শুধু মেসিরই আছে।
২০১৩ সালে বার্সেলোনা ছেড়ে বায়ার্ন মিউনিখের কোচের দায়িত্ব নেন গার্দিওলা। তাঁর অধীনে গত দুই মৌসুম জার্মান বুন্দেসলিগার শিরোপা জিতেছে ব্যাভারিয়ানরা। কিন্তু চ্যাম্পিয়নস লিগে সাফল্য না পাওয়ায় কিছুটা সমালোচনাও সইতে হচ্ছে বার্সাকে ১৪টি শিরোপা এনে দেওয়া গার্দিওলাকে।
তিনি নিজেও শিষ্যদের প্রতি বেশ বিরক্ত। বার্সাকে ১৪টি শিরোপা এনে দেওয়া গার্দিওলা বায়ার্নের খেলোয়াড়দের শক্ত হাতে শাসন করতে চাইছেন। সেই লক্ষ্যে মেসির অবাধ্য হওয়ার প্রসঙ্গ টেনে তিনি বলেছেন, ‘এ বছর দলের সবাইকে আমার কথামতো চলতে হবে। আমি বলব কীভাবে সব কিছু চলবে। আর তোমরা শুধু শুনবে। পৃথিবীতে একজন খেলোয়াড়ই আছে যার কথা না শুনলেও চলে। আর সে হলো মেসি।’
বুন্দেসলিগায় গত তিনটিসহ রেকর্ড ২৫ বারের চ্যাম্পিয়ন বায়ার্ন এবারের মৌসুম দারুণভাবে শুরু করেছে। গত শুক্রবার নিজেদের প্রথম ম্যাচে হ্যামবার্গারকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে তারা।

You Might Also Like