এবার বিদেশ ভ্রমণে ইসি জাবেদ আলী

বিতর্কিত দশম জাতীয় সংসদ নির্বাচন ও প্রশ্নবিদ্ধ চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচনের পর সিইসি কাজী রকিবউদ্দিন আহমেদের পর এবার বিদেশ ভ্রমণে যাচ্ছেন নির্বাচন কমিশনার জাবেদ আলী। উপজেলা নির্বাচনের প্রশ্নবিদ্ধ সফলতার পুরস্কার হিসেবে বিদেশ ভ্রমণের হিড়িক পড়েছে নির্বাচন কমিশনে (ইসি)।
আডিয়া প্রকল্পের আওতায় এবার এক মাসের সফরে অস্ট্রেলিয়া ও সিঙ্গাপুরে যাচ্ছে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) জাবেদ আলীসহ দুই কর্মকর্তা। অন্য দুই সদস্য হলেন ইসি সচিবালয়ের যুগ্ম সচিব জেসমিন টুলি ও আইডিইএ প্রকল্পের ডেপুটি প্রজেক্ট ডিরেক্টর আবদুল বারী। বৃহস্পতিবার রাতেই তাদের ঢাকা ত্যাগ করার কথা। ইসির দায়িত্বশীল একটি সূত্র  এ তথ্য নিশ্চিত করেছেন।
সূত্র জানায়, আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যানসিং অ্যাকসেস টু সার্ভিসেস (আইডিইএ) প্রকল্পের অধীনে বিভিন্ন সেমিনারের নামে বিদেশে ট্যুরের আয়োজন করে ইসি। এ কার্যক্রমে কমিশনারদের সঙ্গে তাদের আস্থাভাজন ঊর্ধ্বতন কর্মকর্তারাও বিদেশ ভ্রমণ করবেন। এ ভ্রমণে প্রায় দেড় কোটি টাকা বরাদ্দ করা হয়।
এর আগে দীর্ঘ দেড় মাস আমেরিকায় সফর করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দিন আহমদ। তার সঙ্গে যোগ দেন ইসি সচিবালয়ের ভারপ্রাপ্ত সচিব সিরাজুল ইসলাম ও আইডিইএ প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন।
এ ভ্রমণের ধারাবাহিকতায় আগামী ২ মে কমিশনার মো. আবু হাফিজ চার সদস্যের প্রতিনিধি দল নিয়ে যাবেন যুক্তরাজ্য ও সুইজারল্যান্ডে। থাকবেন ১১ মে পর্যন্ত। এই প্রতিনিধি দলে থাকছেন ইসি সচিবালয়ের ভারপ্রাপ্ত সচিব সিরাজুল ইসলাম, ডিরেক্টর মো. মহসীন আলী ও ডেপুটি চিফ ড. মো. আমজাদ হোসেন। এই দলটি ফিরলে ১৬ মে চার সদস্যের প্রতিনিধি দল নিয়ে যুক্তরাজ্য ও ফ্রান্স ভ্রমণে যাবেন নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ। থাকবেন ২৫ মে পর্যন্ত। তার সঙ্গে থাকবেন ইসির অতিরিক্ত সচিব মো. মোখলেছুর রহমান, আইডিইএ প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন ও সিনিয়র অ্যাসিস্ট্যান্ট চিফ মো. সাইফুল হক চৌধুরী।
উপজেলা নির্বাচনের সাফল্যের পুরস্কার হিসেবে কমিশন কর্মকর্তাদের এ বিদেশ ভ্রমণের আয়োজন করা হয়েছে বলেও মনে করছেন অনেকে। সিইসির গত দেড় মাসের প্রশ্নবিদ্ধ ভ্রমণের বিষয়ে গণমাধ্যম কর্মীরা জিজ্ঞেস করলে নিজের ছুটিকে যৌক্তিক দাবি করেন খোদ সিইসি। উপজেলা নির্বাচনের ধারাবাহিক সহিংসতার বিষয়টিকে এড়িয়ে গিয়ে সবগুলো বিচ্ছিন্ন ঘটনা বলেও উল্লেখ করেন তিনি।

You Might Also Like