আমেরিকার বিরুদ্ধে পরমাণু যুদ্ধের হুমকি দিল উ. কোরিয়া

উত্তর কোরিয়া আজ(শনিবার) নতুন করে আমেরিকার বিরুদ্ধে পরমাণু যুদ্ধের হুমকি দিয়েছে। একই সঙ্গে আন্তসীমান্ত প্রচারণা সম্প্রচার বন্ধ না হলে নির্বিচারে সামরিক হামলা চালানো হবে বলে দক্ষিণ কোরিয়াকেও হুমকি দিয়েছে।

স্থল মাইন হামলা এবং দক্ষিণ কোরিয়া- আমেরিকা যৌথ মহড়া কেন্দ্র করে যখন কোরিয় উপদ্বীপে উত্তেজনা তুঙ্গে রয়েছে তখন এ হুমকি দিল পিয়ংইয়ং। স্থল মাইন হামলার সঙ্গে উত্তর কোরিয়া জড়িত বলে এর আগে সিউল দাবি করেছে।
উভয় কোরিয়া যখন জাপানি ঔপনিবেশিক শাসনের হাত থেকে মুক্তির ৭০তম বার্ষিকী পালন করছে তখন এ হুমকি দেয়া হল। অবশ্য ধারণা করা হয়েছিল, ঔপনিবেশিক শাসন থেকে মুক্তির দিনটি দুই কোরিয়ার সম্পর্ক উন্নয়নে প্রভাব ফেলবে। কিন্তু সে ধারণা মোটেও বাস্তবায়িত হয় নি।

তিন স্থল মাইন বিস্ফোরণে সীমান্ত টহলে নিয়োজিত দক্ষিণ কোরিয়ার দুই সেনা পঙ্গু হওয়ার পর চলতি সপ্তাহে আন্তসীমান্ত প্রচারণা পুনরায় শুরু করে সিউল। এক দশকের বেশি সময় ধরে বন্ধ থাকার পর সীমান্ত জুড়ে উচ্চ ক্ষমতা সম্পন্ন লাউডস্পিকার ব্যবহার করে এ প্রচারণা শুরু হয়।

এদিকে স্থল মাইন হামলায় জড়িত থাকার অভিযোগ প্রত্যাখ্যান করেছে পিয়ংইয়ং। একই সঙ্গে উত্তর কোরিয়ার বিরোধী আন্তসীমান্ত প্রচারণা অবিলম্বে বন্ধের দাবি করেছে। প্রচারণা বন্ধ না হলে সর্বাত্মক সামরিক অভিযান শুরু হতে পারে বলে হুশিয়ার করে দিয়েছে উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ।

এদিকে একই দিনে দক্ষিণ কোরিয়ার সঙ্গে আমেরিকার যৌথ সামরিক মহড়া শুরু হল প্রচণ্ড শক্তিশালী পাল্টা সামরিক ব্যবস্থা নেয়া হবে বলে উত্তর কোরিয়ার ক্ষমতাশালী জাতীয় প্রতিরক্ষা কমিশন আজ হুমকি দিয়েছে। পরমাণুসহ সব ধরণের অস্ত্রে সজ্জিত উত্তর কোরিয়া অজেয় শক্তিতে পরিণত হয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

You Might Also Like