শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম টেস্টে মাঠে নেমেছে বাংলাদেশ। রোববার (১৫ মে) টস জিতে ব্যাটিং নিয়েছে শ্রীলঙ্কা। ফিল্ডিং করছে বাংলাদেশ।

বাংলাদেশ একাদশ তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, নাঈম হাসান, তাইজুল ইসলাম, শরিফুল ইসলাম, খালেদ হোসেন ।

শঙ্কা উড়িয়ে একাদশে সাকিব

স্কোয়াডে থাকলেও করোনা আক্রান্ত হওয়ায় সাকিব আল হাসান চট্টগ্রাম টেস্ট থেকে ছিটকে যান। নাটকীয়তা মোড় নেয় দুই দিন পর নেগেটিভ হওয়াতে। মাত্র এক দিন অনুশীলন করেই জায়গা করে নিলেন একাদশে। এর আগে সাকিব ঘরের মাঠেই সব টেস্ট খেলেছিলেন। ডিসেম্বরে, পাকিস্তানের বিপক্ষে। এরপর নিউ জিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলতে পারেননি পারিবারিক কারণে।

তিন স্পিনার ও দুই পেসার নিয়ে নেমেছে বাংলাদেশ

বাংলাদেশ একাদশ সাজিয়েছে তিন স্পিনার ও দুই পেসার নিয়ে। স্পিনে সাকিব আল হাসানের সঙ্গে আছেন দুই বিশেষজ্ঞ স্পিনার তাইজুল ইসলাম ও নাঈম হাসান। আর পেস আক্রমণ সাজানো হয়েছে খালেদ হোসেন ও শরিফুল ইসলামকে দিয়ে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইনজুরির কারণে দ্বিতীয় টেস্ট খেলতে পারেননি শরিফুল। ফিট হয়েই ফেরেন শ্রীলঙ্কার বিপক্ষে।

১৫ মাস পর টেস্ট একাদশে নাঈম

১৫ মাস পর টেস্টে খেলতে নেমেছেন নাঈম হাসান। সবশেষ খেলেন গত বছরের ফেব্রুয়ারিতে। এবার আচমকা দলে সুযোগ আসে মেহেদি হাসান মিরাজের ইনজুরির কারণে। নাঈম কই এই সুযোগ কাজে লাগাতে পারবেন?

শ্রীলঙ্কা একাদশ

দিমুথ করুনারত্নে (অধিনায়ক), ওশাদা ফার্নান্দো, কুশাল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথিউস, ধনঞ্জয়া ডি সিলভা, দিনেশ চন্ডিমাল, নিরোশান ডিকওয়েলা, রমেশ মেন্ডিস, লাসিথ এম্বুলডেনিয়া, বিশ্ব ফার্নান্দো এবং অসিথা ফার্নান্দো।