রঙিন আয়োজনে বাঙালির প্রাণের বর্ষবরণ

এসো হে বৈশাখ এসো এসো…।’ বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। চারদিকে সাজ সাজ রব। নানা আয়োজনে নতুন বছরকে বরণ।

সোমবার বাংলা ১৪২১ বর্ষের নতুন সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে আনন্দে মাতোয়ারা পুরো জাতি। উৎসবের আমেজ ছড়িয়ে পড়েছে শহর-গ্রাম সর্বত্র।

উৎসবের এই ছোঁয়া লেগেছে ধর্ম-বর্ণ, শ্রেণী-পেশা আর বয়স নির্বিশেষে সব বাঙালির মাঝে। লাল-সাদা পোশাকে উৎসবে শরিক সবাই। পথে ছোট-খাটো বৈশাখী মেলা উৎসবের এই আমেজকে করেছে আরো রঙিন।

বৈশাখী উৎসবে ভোর থেকেই রাজধানীর পথে পথে নেমেছে উত্সবমুখর নগরবাসীর ঢল। রমনার বটমূল আর চারুকলাসহ সব উৎসব কেন্দ্রপানে নতুন সাজে উচ্ছ্বসিত জনতার স্রোত।

রাজধানীর রমনার বটতলায় সোমবার ভোর ছয়টার কিছু পর ছায়ানট আয়োজন করে বর্ষবরণের অনুষ্ঠান। এবার তাদের অনুষ্ঠানের মূল ভাবনা ‘স্বদেশ ও সম্প্রীতি’।

সকাল সোয়া ৯টার দিকে চারুকলা থেকে বের হয় মঙ্গল শোভাযাত্রা। লাখো মানুষের অংশগ্রহণে বর্ণিল পথচলা। মঙ্গল শোভাযাত্রার এবারের মূল প্রতিপাদ্য- ‘জাগ্রত করো, উদ্যত করো, নির্ভয় করো হে’।

এছাড়া, বৈশাখ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়, শিশুপার্কের সামনে নারকেলবীথি চত্বর, ধানমন্ডির রবীন্দ্রসরোবর, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র, শিল্পকলা একাডেমি, জাতীয় প্রেসক্লাব ও ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠান, কনসার্ট, আর বিশেষ ভোজসহ থাকছে দিনব্যাপী নানা আয়োজন।

 

You Might Also Like