ভারত-পাক সীমান্তে আবারো যুদ্ধবিরতি ভেঙে গোলাগুলি

ভারত ও পাকিস্তানের মধ্যে আবারো যুদ্ধ বিরতি ভেঙে গোলাগুলি চলেছে। জম্মু-কাশ্মিরের সঙ্গে আন্তর্জাতিক সীমান্ত বরাবর ভারতীয় এলাকায় শনিবার রাত ১ টা ৩০ মিনিটে পাকিস্তানি রেঞ্জার্সরা গুলি চালানো শুরু করে।

পুলিশের এক কর্মকর্তা আজ (রোববার) জানিয়েছেন,‘পাকিস্তানি রেঞ্জার্সরা আরএসপুরা সেক্টরের কোটরাঙ্কায় অবস্থিত বিএসএফ চৌকি লক্ষ্য করে বিনাপ্ররোচনায় গুলি চালায়। রাত ১ টা ৩০ থেকে রাত ২ টা ৩০ পর্যন্ত গোলাগুলি চলে। ভারতের পক্ষ থেকে বিএসএফ পাল্টা গুলি চালায়।’ পাকিস্তানের পক্ষ থেকে প্রথমে দুটি মর্টার সেল নিক্ষেপ করা হয় বলেও পুলিশ জানিয়েছে। যদিও এ নিয়ে কোনো হতাহতের খবর নেই।

ভারত–পাকিস্তান সীমান্তে গত জুলাই মাসে পাকিস্তানের পক্ষ থেকে ১৮ বার যুদ্ধ বিরতি লঙ্ঘনের ঘটনা ঘটেছে। এতে সেনাবাহিনীর তিন সেনার পাশাপাশি অন্য ১৪ জন আহত হয়েছে।

গত সাত দিন ধরে পাকিস্তানি রেঞ্জার্সদের একনাগাড়ে হামলায় জম্মু-কাশ্মির সীমান্ত এলাকায় জম্মু, সাম্বা এবং কঠুয়া জেলার কয়েক হাজার বাসিন্দাদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়েছে। সীমান্ত এলাকায় বসবাসকারী অনেকেরই প্রাণ ভয়ে বাড়িঘর এবং জমি জায়গা ছেড়ে অন্যত্র গিয়ে আশ্রয় নিতে হয়েছে।

এদিকে, রাজ্যে আইএস-এর ক্রমবর্ধমান হুমকির মুখে নিরাপত্তাবাহিনীকে সর্বোচ্চ সতর্ক অবস্থায় রাখা হয়েছে। জম্মু-কাশ্মিরে সমস্ত থানায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে আজ (রোববার) সংবাদসংস্থা এএনআই জানিয়েছে।

প্রসঙ্গত, যুবসম্প্রদায়ের মধ্যে আইএসআইএল’র প্রভাব বেড়ে যাওয়ায় শনিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে উচ্চপর্যায়ের বৈঠক হয়। এতে দশটি রাজ্যের স্বরাষ্ট্রসচিব এবং পুলিশ প্রধানদের সঙ্গে আলোচনা করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব এল সি গয়াল।

You Might Also Like