‘মোল্লা ওমরকে বিষ দিয়ে হত্যা করা হয়েছে’

আফগানিস্তানের সাবেক তালেবান নেতা মোল্লা ওমরকে বিষ দিয়ে হত্যা করা হয়েছে। এ ঘটনার সঙ্গে বর্তমান তালেবান নেতা মোল্লা মানসুর জড়িত ছিলেন বলে তালেবানের সঙ্গে সংশ্লিষ্ট ফিদাই মাহনাজ সশস্ত্র গোষ্ঠী দাবি করেছে।

ফিদাই মাহনাজ গোষ্ঠীর বিবৃতিতে বলা হয়েছে, মোল্লা ওমরকে ওষুধের বদলে বিষ দেয়া হয়েছে। মানসুর এ কাজটি করেছেন দাবি করে বিবৃতিতে আরো বলা হয়, ওষুধটি সংযুক্ত আরব আমিরাত থেকে আনা হয়েছিল। এটি ধীরে ধীরে মোল্লা ওমরকে মেরে ফেলেছে।

ফিদাই মাহনাজের বিবৃতিতে বলা হয়েছে, ২০১৩ সালে কাতারে তালেবানের লিঁয়াজো দফতর খোলা নিয়ে ওমর এবং মানসুরের মধ্যে প্রচণ্ড কথা কাটাকাটি হয়। এ ওষুধ খাওয়ার তিন দিনের মধ্যেই মোল্লা ওমর মারা যান।

অবশ্য মোল্লা ওমর মারা যাওয়ার নিয়ে পরস্পর বিরোধী অনেক খবরই পাওয়া যাচ্ছে। কেউ কেউ দাবি করছেন তিনি গুলিতে নিহত হয়েছেন, অন্যদিকে কেউ কেউ দাবি করছেন অসুখে ভুগে মারা গেছেন মোল্লা ওমর।

তালেবান সূত্রের বরাত দিয়ে পাকিস্তানের প্রবীণ সাংবাদিক রহিমুল্লাহ ইউসুফজাই বলেছেন, মোল্লা ওমরের লাশ কবর থেকে তোলা হয়েছিল এবং তার বুকে ও মাথায় দু’টো গুলির চিহ্ন পাওয়া গেছে বলে কেউ কেউ দাবি করেছেন। অন্যদিকে সাবেক এক তালেবান মন্ত্রী দাবি করেছেন, মোল্লা ওমর যক্ষ্মায় ভুগে মারা গেছেন।

You Might Also Like