সিটির চার্টার স্কুল নিয়ে মেয়র এবং গভর্ণরের দ্বন্দ্ব শেষ হয়েও শেষ হলোনা

নিউইয়র্ক সিটি মেয়র বিল দ্যা ব্লাজিও এবং নিউইয়র্ক ষ্টেট গভর্ণর এন্ড্রু কুওমো, দুজনেই একই রাজনৈতিক মতাদর্শে বিশ্বাসী। কিন্তু তারপরও গত জানুয়ারিতে ক্ষমতায় আসার পর থেকে মেয়র বিল দ্যা ব্লাজিও এবং কুওমোর মধ্যে একটি বিষয়ে দ্বন্দ্ব চলে আসছিল। সম্প্রতি যার অবসান হয়েছে গভর্ণর কুওমোর বিজয়ের মধ্য দিয়ে। দ্বন্দ¦টির মূল বিষয় হচ্ছে নিউইয়র্ক সিটির চার্টার স্কুল। প্রাক্তন মেয়র ব্লুমবার্গের প্রশাসনে সিদ্ধান্ত নেয়া হয় যে সিটির চার্টার স্কুলগুলো প্রয়োজনে সিটির পাবলিক স্কুলগুলোতে তাদের ক্যাম্পাস স্থানান্তর করতে পারবে এবং তাদের পাবলিক স্কুল এর বাজেট এবং সকল সুযোগ সুবিধা শেয়ার করতে পারবে। চার্টার স্কুলগুলোর অর্থের যোগানদাতা হলো সিটির ফান্ড কিন্তু পরিচালনা করে প্রাইভেট কোম্পানী। ২০০২ সালে নিউইয়র্ক সিটির পাঁচটি বোরোতে চার্টার স্কুলের সংখ্যা ছিল মাত্র ১৭টি। পরবর্তী ১২ বছরে প্রাক্তন মেয়র ব্লুমবার্গ ক্ষমতায় আসার পর এই স্কুলের সংখ্যা বেড়ে দাড়ায় ১৫৯টি তে। এই স্কুলগুলোর অধিকাংশই বর্তমানে পাবলিক ফান্ডিং ব্যবহার করছে ।অন্যদিকে বাজেট ঘাটতি হচ্ছে সিটির পাবলিক স্কুল ফান্ডে। ফলশ্রুতিতে সিটির স্কুলগুলো থেকে মিউজিক, টিউটরিং, লাইব্রেরি, জিম সহ অন্যান্য ক্লাস বাতিল করা হচ্ছে। এছাড়াও বাড়ানো হচ্ছে প্রতিটি ক্লাসের ছাত্র সংখ্যাও। মেয়র বিল দ্যা ব্লাজিও ক্ষমতায় আসার পর প্রথম থেকেই চার্টার স্কুলগুলোকে পাবলিক স্কুলের সাথে ক্যাম্পাস ভাগাভাগির সিদ্ধান্তের বিরোধিতা করে আসছিলেন। তারই ফলশ্রুতিতে গত ফেব্রুয়ারিতে তিনি সিটির তিনটি চার্টার স্কুলকে পাবলিক স্কুলে স্থানান্তর করার জন্য দেয়া সিদ্ধান্তকে অকার্যকর বলে ঘোষণা দেন। উক্ত তিনটি চার্টার স্কুলের মধ্যে দুটি তাদের রেজিষ্ট্রেশন কার্যক্রম এখনও শুরু না করলেও একটি ইতিমধ্যে ১৯৪ জন ছাত্র কে ভর্তি করেছে।  এই স্কুল গুলো সাকসেস্ একাডেমী নামক একটি প্রাইভেট কোম্পানী দ্বারা চালিত হয়, যারা মেয়র দ্যা ব্লাজিও সিদ্ধান্তের বিরুদ্ধে অবস্থান নেয়। পরবর্তীতে গভর্ণর কুওমো চার্টার স্কুলের নেতৃবৃন্দের সাথে সাক্ষাত করেন এবং তাদের দাবীর সাথে একমত পোষণ করেন। গভর্ণর কুওমোর উদ্দেশ্য ছিল প্রাক্তন মেয়র মাইক ব্লুমবার্গের সময় যে সমস্ত চার্টার স্কুলগুলোকে ষ্টেট এর পক্ষ থেকে সকল ধরনের সুযোগ-সুবিধা প্রদান এবং ফান্ডের অধীনে আনা হয়েছিল, সেটা চালিয়ে যাওয়া এবং যে সকল চার্টার স্কুলগুলোকে পাবলিক স্কুলের ক্যাম্পাসে স্থানান্তর করা হয়েছে সেগুলোর যাতে ভাড়া প্রদান না করতে হয় তা নিশ্চিত করা। অবশেষে, গত মাসে আলবেনী থেকে নতুন বাজেট ঘোষণা করা হয়েছে  এবং সেই সাথে সিদ্ধান্ত নেয়া হয়েছে সিটির চার্টার স্কুলগুলোকে পাবলিক স্কুলে বিনা খরচে স্থানান্তর করার সিদ্ধান্ত মেয়ররের হাতে থাকবে না। এছাড়াও চার্টার স্কুলগুলোর পক্ষে আরও কিছু নতুন ঘোষণা এসেছে। এখন থেকে নতুন যে পরিবর্তনগুলো কার্যকর হবে সেগুলো হচ্ছে :
মেয়র সিটির চার্টার স্কুলগুলো থেকে ভাড়া বাবদ কোন অর্থ গ্রহণ করতে পারবে না। যা কিনা মেয়র দ্যা ব্লাজিওর পূর্ব পরিকলপনা ছিল।
নতুন কিংবা সম্প্রসারণযোগ্য চার্টার স্কুলগুলো যদি চায় তবে সিটির পাবলিক স্কুলে তাদের ক্যাম্পাস স্থানান্তর করতে পারবে।
যদি পাবলিক স্কুলে উক্ত স্থান সংকুলান করা সম্ভব না করা যায়, তবে সিটি অন্যস্থানে চার্টার স্কুলের নতুন গঠিত ক্যাম্পাসের ভাড়া বহন করবে অথবা স্কুলের প্রতিটি ছাত্রের জন্য ২০% করে ফান্ড অনুমোদন করবে।
প্রাক্তন মেয়র ব্লুমবার্গের প্রসাশনে যে চার্টার স্কুলগুলোকে নতুন জায়গা প্রদান করা হয়েছিল, সেই জায়গাগুলোতে যদি সিটি কোন কারণে পরিবর্তন সাধিত করতে চায়, সেক্ষেত্রে স্কুলের অনুমোদন সাপেক্ষে তা করতে পারবে।
তবে এই সিদ্ধান্তে সিটি সবকটি চার্টার স্কুলের জয় আসেনি। সিটির ৭৫ টি চার্টার স্কুল যেগুলো ব্যাক্তিগতভাবে চালিত হচ্ছে, এই সুযোগ- সুবিধা গ্রহণ করতে পারবেনা। ওই সমস্ত স্কুল কর্তৃপক্ষ মেয়রের সাথে একমত পোষণ করে এবং চার্টার স্কুলের পক্ষে যারা আলবেনীতে লবিং করেছে তাদের কঠোর সমালোচনা করে। এছাড়াও অধিকাংশ সিটি কাউন্সিল মেম্বার এবং পাবলিক এডভোকেট লাতিশা জেমস্ গভর্ণরের এই সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করে যাচ্ছেন এবং বিভিন্ন টাউন হল মিটিং এর মাধ্যমে পাবলিক স্কুল অভিভাবকদের এই ইস্যুতে সচেতন হবার জন্য আহবান করে যাচ্ছেন।

You Might Also Like