মধ্যম আয়ের দেশে পরিণত করতে কাজ করুন : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার জন্য কাজ করতে জেলা প্রশাসকদের (ডিসি) প্রতি নির্দেশ দিয়েছেন।

আর এজন্য তিনি জেলা প্রশাসকদের ২১টি নির্দেশনা দিয়েছেন। জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারদেরকে সাধারণ মানুষের কাছাকাছি অবস্থান করার ওপর গুরুত্বারোপ করেছেন। একইসঙ্গে তাদের সকল প্রকার ভয়ভীতি ও প্রলোভনের উর্ধ্বে থেকে আইনের আওতায় কাজ করার কথা বলেছেন।

আজ মঙ্গলবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে আয়োজিত ৩ দিনব্যাপী জেলা প্রশাসক সম্মেলনের উদ্বোধনী বক্তৃতায় তিনি এসব নির্দেশনা দেন।

প্রধানমন্ত্রী বলেন, ইতোমধ্যে আমরা নিম্নমধ্য আয়ের দেশে পরিণত হয়েছি। ২০২১ সালের মধ্যে আমরা যেন মধ্যম আয়ের দেশে পরিণত হতে পারি সে দিকে লক্ষ্য রাখতে হবে। আমরা আশা করি খুব শীঘ্রই আমরা মধ্যম আয়ের দেশে পরিণত হতে পারব। এ জন্য আপনাদের যথাযথ ভূমিকা রাখতে হবে।

রাষ্ট্র তথা জনগণের স্বার্থ সংরক্ষণই হবে আপনাদের মূল লক্ষ্য উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সেবার মনোভাব নিয়ে সত্য ও ন্যায়ের পথে অবিচল থাকলে আপনাদের পক্ষে যথাযথভাব দায়িত্ব পালন করা সম্ভব হবে।

তিনি আরও বলেন, সরকারি সেবা গ্রহণে কেউ যেনো হয়রানি বা বঞ্চনার শিকার না হয়। নারী ও শিশু নির্যাতন ও পাচার ও মাদক দ্রব্যের অপব্যবহারসহ যৌতুক ও বাল্যবিবাহ রোধ করতে হবে। প্রতিবন্ধী, অটিস্টিক ও পিছিয়ে থাকা জনগোষ্ঠীর কল্যাণে বিশেষ পদক্ষেপ নিতে হবে। গ্রামীণ অবকাঠামো উন্নয়ন, সম্ভাবনাময় স্থানীয় মাঝারী শিল্পের বিকাশে ব্যবস্থা নিতে হবে।

জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছানোর লক্ষ্যে তথ্য প্রযুক্তির বিকাশে সহায়তা করার নির্দেশনাও দেন প্রধানমন্ত্রী।

সম্মেলনে জেলা প্রশাসকদের পাশাপাশি, বিভাগীয় কমিশনার, মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সিনিয়র সচিব এবং সচিবসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত রয়েছেন।

You Might Also Like