ক্রিকেট থেকে বিদায় নিচ্ছেন মিসবাহ-উল-হক!

গত বিশ্বকাপেই ওয়ানডে থেকে অবসর নিয়েছেন তিনি। টি-টোয়েন্টিকে বিদায় বলেছেন আরো আগে। বাকি আছে শুধু টেস্ট। এ বছরের শেষদিকে ভারতের বিপক্ষে সম্ভাব্য দ্বিপক্ষীয় সিরিজ দিয়ে সাদা জার্সির ক্রিকেট থেকেও বিদায় নেওয়ার ইঙ্গিত দিলেন মিসবাহ-উল-হক।

অবশ্য চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে পাকিস্তানের সিরিজটি আদৌ হবে কি না, সে ব্যাপারে কোনো নিশ্চয়তা নেই। দুই দেশের ক্রিকেট বোর্ডের মধ্যে কোনো আনুষ্ঠানিক চুক্তিও হয়নি। তবে শেষ পর্যন্ত সিরিজটি হলে ওখানেই আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টেনে দেবেন পাকিস্তানের টেস্ট অধিনায়ক মিসবাহ।

এ ব্যাপারে সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে মিসবাহ বলেন, ‘আমি খুব ভালো করেই জানি যে, আমার ক্যারিয়ারে আর খুব বেশি ক্রিকেট ম্যাচ নেই। আমি আরো কিছু টেস্ট ম্যাচ খেলতে চাই। তবে আমার একটা পরিকল্পনাও আছে। যদি ভারতের বিপক্ষে সিরিজটি হয়, আমি সিরিজটি খেলতে চাই এবং সম্ভবত আমি ওখানেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেব। তাই ভারত সিরিজই আমার ক্যারিয়ারের শেষ সিরিজ হতে পারে।’

ক্যারিয়ারের ৫৮টি টেস্টের মাত্র পাঁচটি দেশের মাটিতে খেলেছেন মিসবাহ। অবসরের আগে ঘরের মাঠে টেস্ট খেলার খুব ইচ্ছা পাকিস্তান অধিনায়কের। ৪১ বছর বয়সি এই ব্যাটসম্যান বলেন, ‘আমি পাকিস্তানে টেস্ট খেলার জন্য সত্যিই ব্যাকুল হয়ে আছি। ঘরের মাঠে ঘরের দর্শকদের সামনে খেলার চেয়ে বড় কিছু আর নেই। আশা করছি অবসরের আগে এই সুযোগটি পাব। পাকিস্তানে খেলার খুবই ইচ্ছা আমার।’

পাকিস্তানের হয়ে ৫৮ টেস্ট খেলে ৪৮.১৯ গড়ে ৪ হাজার রান করেছেন মিসবাহ। সেঞ্চুরি রয়েছে আটটি এবং ফিফটি ২৯টি। এ ছাড়া ১৬২ ওয়ানডেতে ৫ হাজার ১২২ রান এবং ৩৯টি টি-টোয়েন্টিতে ৭৮৮ রান করেছেন এই ডানহাতি।

You Might Also Like