বিচার করলে দুর্নীতি কমবে, কেনিয়ায় ওবামা

কেনিয়ায় দুর্নীতি প্রতিরোধে ‘দৃশ্যমান’ বিচারের আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি বলেন, এই দুর্নীতি কেনিয়ার অগ্রগতির পথে বড় বাধা হয়ে দাঁড়াবে। রাজধানী নাইরোবিতে কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তার সঙ্গে বৈঠকের পর তিনি এই আহ্বান জানান।
বৈঠকের পর উভয় দেশের রাষ্ট্রপ্রধানরা জানান, তাঁরা ‘সন্ত্রাসবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ’ এবং এ ব্যাপারে একটি চুক্তি করতে সমর্থ। কিন্তু সমকামীদের অধিকার প্রশ্নে দুই নেতা তাঁদের ভিন্ন অবস্থানের কথা স্পষ্টভাবে জানিয়েছেন। যেখানে ওবামা বৈষ্যমের বিরুদ্ধে কথা বলেছেন সেখানে কেনিয়াত্তা বলেছেন, কেনিয়া একই মূল্যবোধে বিশ্বাস করে না।
বিবিসি জানিয়েছে, এর আগে গতকাল শনিবার নাইরোবিতে বিশ্ব উদ্যোক্তা শীর্ষ সম্মেলনে ওবামা আফ্রিকার অর্থনৈতিক ও বাণিজ্যিক অগ্রগতির প্রশংসা করেন। তিনি বলেন, আফ্রিকা এগিয়ে যাচ্ছে। এখানকার মানুষ দারিদ্র্যমুক্ত হচ্ছে, আয়ের মাধ্যমে মধ্যবিত্ত শ্রেণির বিকাশ ঘটছে।
ওবামা মার্কিন দূতাবাসে একটি স্মৃতিস্তম্ভ পরিদর্শন করেন। সেখানে তিনি ১৯৯৮ সালে আল-কায়েদার বোমা হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এই হমালায় ১২ মার্কিন নাগরিকসহ ২১৩ জন নিহত হয়।
গতকাল শনিবার রাষ্ট্রীয় ভবনে প্রেসিডেন্ট কেনিয়াত্তার আয়োজনে এক নৈশভোজে সৎদাদি মামা সারাহ, সৎবোন আউমো ওবামা ও আত্মীয়স্বজনদের সঙ্গে বসেন। নৈশভোজের পর গানের তালে তালে তাঁরা নাচেন।
গত শুক্রবার ওবামা কেনিয়ায় সফরে যান। বিমানবন্দরে তাঁকে কেনিয়ার প্রেসিডেন্ট ও ঊর্ধ্বতন কর্মকর্তারা স্বাগত জানান। বাবার দেশে তাঁর প্রথম আনুষ্ঠানিক সফরে চারদিকে উৎসব হয়। তবে নাইরোবির পাশে কোগেলো গ্রামে বাবার ভিটায় যাননি ওবামা।

You Might Also Like