‘প্রয়োজনে ইরানের বিরুদ্ধে সামরিক শক্তি ব্যবহার করতে পারি’

ইহুদিবাদী ইসরাইলকে শান্ত করতে ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে প্রয়োজনে সামরিক হামলার হুমকি দিয়েছে আমেরিকা। বুধবার এক বিবৃতিতে তিনি এ হুমকি দিয়েছেন।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশ্টোন কার্টার তার ভাষায় বলেছেন, “ইসরাইলসহ মধ্যপ্রাচ্যে আমাদের বন্ধু ও মিত্রদের নিরাপত্তা নিশ্চিত করা, আগ্রাসন মোকাবেলা, পারস্য উপসাগরে জাহাজ চলাচলের স্বাধীনতা নিশ্চিত করা ও ইরানের ক্ষতিকর প্রভাব ঠেকাতে প্রয়োজনে তেহরানের বিরুদ্ধে সামরিক শক্তি ব্যবহার করতে পারি।”

তিনি বলেছেন, যদি প্রয়োজন হয় তাহলে আমরা সামরিক শক্তি ব্যবহার করব এবং সামরিক বাহিনী প্রস্তুত রয়েছে। আগামী সপ্তাহে কার্টার ইসরাইল সফর করবেন এবং সে সময় ইসরাইলের যুদ্ধমন্ত্রী মোশে ইয়ালোনের সঙ্গে সাক্ষাৎ করবেন।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা প্রতিরক্ষামন্ত্রী কার্টারের এ সফরকে আমেরিকা ও ইসরাইলের মধ্যে ‘নজিরবিহীন পর্যায়ের নিরাপত্তা সহযোগিতা’ বলে উল্লেখ করেছেন। তিনি বলেন, এ সফরের মধ্যদিয়ে ইসরাইলের সঙ্গে নিরাপত্তা ইস্যুতে আরো সহযোগিতার সুযোগ সৃষ্টি হবে।

ইরান ও ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে পরমাণু চুক্তি সই হওয়ার পর ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বলেছেন, এ চুক্তির মধ্যদিয়ে পুরো বিশ্ব ঐতিহাসিক ভুল করল। তিনি হুমকি দিয়ে বলেন, ভিয়েনা চুক্তি মানতে বাধ্য নয় ইসরাইল।

You Might Also Like