সবচেয়ে বেশি মার্কিন সহায়তা পেয়েছে ভারত এবং ইসরাইল

আমেরিকা গত ৬৬ বছরে সবচেয়ে বেশি অর্থনৈতিক সহায়তা দিয়েছে ভারতকে। একই সময়ে সবচেয়ে বেশি সামরিক সহায়তা দিয়েছে ইহুদিবাদী ইসরাইলকে। মার্কিন সরকারর সাহায্য সংস্থা ইউএসএইড’এর দেয়া তথ্য থেকে এ কথা জানা গেছে। ১৯৪৬ সাল থেকে ১৯১২ পর্যন্ত এ সহায়তা দেয়া হয়েছে বলে প্রকাশিত থেকে জানা গেছে।

প্রকাশিত এ তথ্যে উঠে এসেছে যে ৬৬ বছরে আমেরিকার কাছ থেকে ভারত ৬৫.১ বিলিয়ন ডলার অর্থনৈতিক সহায়তা পেয়েছে। অন্যদিকে ইহুদিবাদী ইসরাইল পেয়েছে ৬৫ বিলিয়ন ডলার। এ ছাড়া, আমেরিকার সহায়তা প্রাপ্ত বিশ্বের ২০০ দেশ এবং অঞ্চলের মধ্যে শীর্ষস্থানীয় পাঁচটি দেশের একটি হল পাকিস্তান। ৬৬ বছরে আমেরিকার কাছ থেকে পাকিস্তান পেয়েছে ৪৪ বিলিয়ন ডলার।

এ ছাড়া , গত ৬৬ বছরে ইসরাইলকে সবচেয়ে বেশি বিদেশি সহায়তাও দিয়েছে আমেরিকা। এ খাতে ইসরাইলকে দেয়া হয়েছে ১৯৯ বিলিয়ন ডলার। মার্কিন বিদেশি সহায়তা প্রাপ্ত শীর্ষস্থানীয় ১০টি দেশে তালিকায় পাকিস্তান ঠাঁই না পেলেও সাত নম্বরে রয়েছে ভারত। ভারত এ খাতে আমেরিকার কাছ থেকে পেয়েছে ৬৬ বিলিয়ন ডলার।

ইহুদিবাদী ইসরাইল একই সময়ে আমেরিকার কাছ থেকে ১৩৪ বিলিয়ন ডলার সামরিক সহযোগিতা লাভ করে এ তালিকার শীর্ষে রয়েছে। সামরিক সহায়তার তালিকায় ভারতের অবস্থান রয়েছে ৪৭ নম্বরে হলেও পাকিস্তান রয়েছে ১২ নম্বরে। দেশটি আমেরিকার কাছ থেকে ৬৬ বছরে সামরিক খাতে ১২.৯ বিলিয়ন ডলার সহায়তা পেয়েছে।

You Might Also Like