আমেরিকার আবিষ্কারক চীনারা!

ইউরোপের দেশ ইতালির জেনোয়ার নাগরিক ক্রিস্টোফার কলম্বাস। ১৪৯২ সালে তিনিই আমেরিকা আবিষ্কার করে বলে ইতিহাসে উল্লেখ রয়েছে। তবে এ নিয়ে নতুন ধারণার আর্বিভাব হয়েছে।

 

সম্প্রতি যুক্তরাষ্ট্রে প্রাচীন এক শিলালিপি আবিষ্কৃত হয়েছে। এ  নিয়ে গবেষণা করে দেখা গেছে, কলম্বাস ওই অঞ্চলে পৌঁছানোর ২৮০০ বছর আগে আমেরিকা আবিষ্কৃত হয়েছিল। আর সেটা করেছিলেন বর্তমানে আমেরিকার অন্যতম প্রতিদ্বন্দ্বী চীনের নাগরিকরা।

 

মার্কিন অবসরপ্রাপ্ত রসায়নবিদ ও অপেশাদার এপিগ্রাফ গবেষক জন রাসক্যাম্প যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকোর শহর আলবুকোর্য়াকের জাতীয় মনুমেন্টের পাশ দিয়ে যাওয়ার সময় পাথরে খোদাই করা একটি বিশেষ বস্তু দেখতে পান।

 

তিনি এটি নিয়ে শুরু করেন গবেষণা। এরপর তিনি দাবি করেন, ১৩০০ খ্রিষ্টপূর্বাব্দে আমেরিকায় এশিয়ার মানুষ বসবাস করতেন, যা কলম্বাস সেখানে যাওয়ার প্রায় ২৮০০ বছর আগের ঘটনা। ইউরোপীয়রা ওই অঞ্চলে পৌঁছানোর অনেক আগে চীনারা আমেরিকা আবিষ্কার করেন।

 

রাসক্যাম্প সাংবাদিকদের বলেন, ‘চীনের এই পাণ্ডুলিপি এতই পুরনো যে তা ভুয়া হওয়া অসম্ভব। তাছাড়া পাথরে খোদাই করা যে লিপি তিনি খুঁজে পেয়েছেন, তা প্রাচীনকালে চীনে ব্যবহৃত হতো।’

 

ওই গবেষক আরো দাবি করেছেন, ‘ওই তথ্যের ভিত্তি ধরে বৈজ্ঞানিক গবেষণার মাধ্যমে নিশ্চিত হওয়ায় গেছে, প্রাচীন চীনের লোকেরা আমেরিকা আবিষ্কার করেছিলেন এবং প্রায় ২৫০০ হাজার বছর আগে সেখানকার স্থানীয় লোকজনের সঙ্গে তারা ইতিবাচক মিথস্ক্রিয়া করেছিলেন।’
আলবুকোর্য়াকের শিলার মধ্যে থেকে আবিষ্কৃত পিক্টোগ্রাম (ছবি দিয়ে কোনো কিছু বোঝানো) একটি সুপ্রাচীন লিপি হিসেবে মনে করা হচ্ছে, যা শাঙ রাজতন্ত্রের অবসানের পর চীনারা ব্যবহার করতেন।

 

তিনি আরো বলেন, ‘খোদাই করে লেখা প্রতীক থেকে এটা নিশ্চিত যে, শাঙ ও জোহো রাজতন্ত্রের সময় চীনা রীতি-নীতিতে এগুলো ব্যবহৃত হতো। চীনারা দেবতাদের উদ্দেশ্যে বিভিন্ন পশু, জীবজন্তু (হাতি, কুকুর) উৎস্বর্গ করতেন, এরও বেশ প্রমাণ পাওয়া গেছে।’

 

তিনি দাবি করেন, এর আগে অ্যারিজোনার একটি পার্ক থেকে ৫০০ খ্রিষ্টপূর্বাব্দের হাতির একটি পিক্টোগ্রাম উদ্ধার করা হয়েছে, যা থেকে বোঝা যায় এক সময় বহু এশীয় ছিলেন আমেরিকায়।

 

এর আগে নেভেদা অঙ্গরাজ্যের গ্রাপিভাইন ক্যানিয়ন থেকে আরো একটি পিক্টোগ্রাম উদ্ধার করা। এ থেকেও বোঝা যায়, আমেরিকায় আগে এশীয় মানুষ বাস করতেন।

 

কলম্বাসই আমেরিকার আবিষ্কারক কি না, এ নিয়ে বিতর্ক রয়েছে। কয়েক মাস আগে তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান দাবি করেন, তুর্কিরা আমেরিকা আবিষ্কার করেন।

 

তথ্যসূত্র : ডেইলি মেইল, টাইমস অব ইন্ডিয়া।

You Might Also Like