ফিফার প্রাক্তন কর্মকর্তা আজীবন নিষিদ্ধ

ফিফার আর্থিক দুর্নীতি নিয়ে সম্প্রতি বেশ তোলপাড় চলছে গোটা ফুটবল দুনিয়ায়। এরই ধারাবাহিকতায় ফিফার প্রাক্তন কর্মকর্তা চাক ব্লেজারকে আজীবন নিষিদ্ধ করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

 

বৃহস্পতিবার এক বিবৃতিতে ব্লেজারকে ফুটবল থেকে আজীবন নিষিদ্ধ করার বিষয়টি নিশ্চিত করেছে ফিফা। বিবৃতিতে ফিফা জানিয়েছে, ‘ফিফা ও কনকাকাফের বিভিন্ন প্রভাবশালী পদে থাকার সময় অনেক অনিয়মের সঙ্গে জড়িত ছিলেন ব্লেজার।’

 

১৯৯০ থেকে ২০১১ সাল পর্যন্ত উত্তর ও মধ্য আমেরিকা এবং ক্যারিবিয়ান অঞ্চলের (কনকাকাফ) দ্বিতীয় শীর্ষস্থানীয় কর্মকর্তা ছিলেন ব্লেজার। ১৯৯৭ থেকে ২০১৩ সাল পর্যন্ত ফিফার নির্বাহী হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন তিনি।

 

দায়িত্বকালীন যুক্তরাষ্ট্রের নাগরিক ব্লেজার ২০১০ সালে দক্ষিণ আফ্রিকাকে ও ১৯৯৮ সালে ফ্রান্সকে বিশ্বকাপের আয়োজক করে দিতে ঘুষ নেন। এ ছাড়া ১৯৯৬, ১৯৯৮, ২০০০, ২০০২ এবং ২০০৩ গোল্ডকাপের (জাতীয় দলের আঞ্চলিক চ্যাম্পিয়নশিপ) ব্রডকাস্টার ও অন্যদের কাছ থেকেও ঘুষ নেন তিনি। এ কাজে তার সঙ্গে জড়িত ছিলেন আরো ১০ জন কর্মকর্তা।

 

২০১৩ সালে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের একটি জেলা জজ আদালতে শুনানির সময় এসব কথা স্বীকার করেন ব্লেজার। গত জুনে তার জবানবন্দির নথি প্রকাশ করে যুক্তরাষ্ট্র। এরপরই ফিফার নৈতিকতা কমিটির চূড়ান্ত প্রতিবেদনের ভিত্তিতে ব্লেজারকে ফুটবল থেকে আজীবন নিষিদ্ধ করল ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি।

You Might Also Like