খালেদা জিয়ার বিচারে জন্য ট্রাইব্যুনাল গঠনের পরিকল্পনা রয়েছে সরকারের : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পেট্রলবোমা হামলার নির্দেশ দানকারী খালেদা জিয়া ও তার সহযোগিসহ সকল অপরাধীদের নামে দায়েরকৃত মামলাগুলো বিচার করার জন্য সন্ত্রাস বিরোধী আইন ২০০৯ এর ২৭ ধারা অনুযায়ী সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনাল গঠনের বিধান রয়েছে।ভবিষ্যতে উক্ত আইনের ২৭ ধারা অনুযায়ী ট্রাইব্যুনাল গঠনের পরিকল্পনা সরকারের রয়েছে।

একই সাথে প্রধানমন্ত্রী জানান, দেশের বিভিন্ন স্থানে পেট্রলবোমা হামলার মামলার মধে গুরুত্বপূর্ণ মামলাসমূহ দ্রুত বিচার ট্রাইব্যুনালে স্থানান্তরের ব্যবস্থা করা হবে। পেট্রলবোমা হামলার প্রতিটি ঘটনায় মামলা রুজু করা হয়েছে। এ সকল মামলার তদন্ত সুষ্ঠ’ ও দ্রুততম সময়ের মধ্যে সম্পন্ন করার নির্দেশনা প্রদান করা হয়েছে এবং তা যথাযথভাবে প্রতিপালনের বিষয়টি মনিটর করা হচ্ছে।

সংসদে প্রশ্নোত্তরে আজ সংরক্ষিত মহিলা আসনের সেলিনা বেগমের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সকালে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর পর্ব টেবিলে উপস্থাপিত হয়।

প্রধানমন্ত্রী আরো বলেন, উক্ত ট্রাইব্যুনাল গঠিত না হওয়া পর্যন্ত এই আইনের অধীন অপরাধ সমুহের দ্রুত বিচার কার্য সম্পন্ন করার জন্য দায়রা জজ বা দায়রা জজ কর্তৃক অতিরিক্ত দায়রা জজের নিকট স্থানান্তরিত হবার ক্ষেত্রে, অতিরিক্ত দায়রা জজকে বিচারকার্য সম্পন্ন করার ক্ষমতা প্রদান করা হয়েছে।

প্রধানমন্ত্রী আরো বলেন, বিএনপি জামায়াত জোট নেত্রী বেগম খালেদা জিয়ার হুকুমে এ বছর ৫ জানুয়ারি হতে চলমান হরতাল ও অবরোধকালীন এবং পবিত্র শবে বরাতের রাতে কুমিল্লায় যাত্রীবাহী বাসে ৬ জনসহ পেট্রোল বোমা ও সন্ত্রাসী কার্যক্রমের মাধ্যমে মোট ১৩৪ জনকে হত্যা করা হয়।

এ প্রসঙ্গে তিনি অন্যান্য ক্ষয়ক্ষতির উল্লেখ করে নিহত ও আহতদের পরিবারের সহায়তা প্রদানের পরিসংখ্যান উল্লেখ করেন।

You Might Also Like