‘জিয়ার সন্তানরা সুশিক্ষা অর্জন করতে পারেনি’

মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী একেএম মোজাম্মেল হক বলেছেন, সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান তৎকালীন সেনাবাহিনীর হাতে নিহত হওয়ার পর তার পরিবারের সমস্ত ব্যয়ভার রাষ্ট্র গ্রহণ করেছিল। কিন্তু জিয়ার সন্তানরা রাষ্ট্রীয় খরচে পড়ালেখা করেও সুশিক্ষা অর্জন  করতে পারেনি।

বুধবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নওয়াব নবাব আলী সিনেট ভবনে ‘৭ম বিশ্ব অটিজম দিবস উপলক্ষে’ ঢাকা বিশ্ববিদ্যালয় ও নিউজিল্যান্ডের কান্টাবারী বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে আয়োজিত জাতীয় কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার ছেলে সন্তাদেরকে সুশিক্ষায় শিক্ষিত করেছেন। যার ফলে বঙ্গকন্যা শেখ হাসিনার মেয়ে সায়মা ওয়াজেদ বিশ্বে অটিজম শিশুদের জন্য কাজ করে যাচ্ছেন।

তিনি আরও বলেন, আমাদেরকে যে আল্লাহ সৃষ্টি করেছেন প্রতিবন্ধীদেরকেও সেই আল্লাহই সৃষ্টি করেছেন। সুতরাং তাদের প্রতি অবজ্ঞা অথবা অবহেলা  করা হলে সৃষ্টিকর্তার  প্রতি অবজ্ঞা-অবহেলা করা হবে। তাদের সঙ্গে অত্যন্ত সহনশীল এবং মানবিক আচরণ করা উচিত।

ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, অটিজম শিশুদের অবহেলা না করে সামাজিকভাবে তাদের প্রতিষ্ঠার জন্য উপযুক্ত পরিবেশ সৃষ্টি করতে হবে। সমাজের মূল ধারার সঙ্গে প্রতিবন্ধীদের সম্পৃক্ত করতে হবে। এ ব্যাপারে সামাজিক সচেতনতা গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন কান্টাবারী বিশ্ববিদ্যালয়ের স্কুল অব হেলথ সায়েন্সেস-এর অধ্যাপক ও অটিজম গবেষক ড. ডিন সাদারল্যান্ড।

তিনি বলেন, অটিজম চিকিৎসা শাস্ত্রের ঔষধ কিংবা  চিকিৎসার মাধ্যমে নিবারণযোগ্য কোনো মাধ্যম নেই। বিষয়টি সার্বিকভাবে মানব শিশুর বিকাশের সঙ্গে সম্পৃক্ত। যার জন্য চিকিৎসার চেয়ে মাল্টিপেশাজীবীদের সহযোগিতায় সমাজভিক্তিক পুনর্বাসন কার্যকরী হিসেবে বিবেচিত হবে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ জালাল উদ্দিনের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ঢাবি ভিসি অধ্যাপক  ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, প্রোÑভিসি অধ্যাপক ড. নাসরিন আহমাদ, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. তাসলিমা বেগম প্রমুখ।

You Might Also Like