মায়ার মন্ত্রীত্বের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট

ঢাকা: কোন কর্তৃত্ব বলে মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া মন্ত্রী ও সংসদ সদস্য পদে বহাল আছেন- এর বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়েছে।
মঙ্গলবার (০৭ জুলাই) সকালে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আবেদনটি দায়ের করেন আইনজীবী ড. ইউন‍ুস আলী আকন্দ।

বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের হাইকোর্ট বেঞ্চে এ রিট আবেদন উপস্থাপন করা হবে বলে জানিয়েছেন আইনজীবী।

দুদকের দায়ের দুর্নীতির মামলায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়াকে হাইকোর্টের খালাসের রায় বাতিল করে দেয় আপিল বিভাগ।

দুদকের আইনজীবী খুরশীদ আলম খান রায় প্রসঙ্গে বলেন, ‘আমার মতে সংবিধানের ৬৬ অনুচ্ছেদ অনুযায়ী মায়ার সংসদ সদস্য পদ থাকা উচিৎ নয়।’

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে আপিল বিভাগের তিন বিচারপতি ১৪ জুন দুদকের করা লিভ টু আপিল মঞ্জুর করে এ আদেশ দেয়।

২০০৮ সালের ১৪ ফেব্রুয়ারি ১/১১ সরকারের সময় ঢাকার বিশেষ জজ আদালত এ মামলায় আওয়ামী লীগ নেতা মোফাজ্জল হোসেন চৌধুরী মায়াকে ১৩ বছরের কারাদ- দেয়। একই সঙ্গে পাঁচ কোটি টাকা জরিমানা এবং তার প্রায় ছয় কোটি টাকার সম্পদ বাজেয়াপ্ত করার আদেশ দেয় আদালত।

২০১০ সালের ২৭ অক্টোবর হাইকোর্টের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় বাতিল করে আদেশ দেয়।

এর আগে ২০০৭ সালের ১৩ জুন দুদকের সহকারী পরিচালক নূরুল আলম সূত্রাপুর থানায় মায়ার বিরুদ্ধে দুর্নীতির মামলাটি দায়ের করেন। মামলায় মায়ার বিরুদ্ধে ২৯ লাখ টাকার অবৈধ সম্পদের মালিক হওয়ার অভিযোগ আনা হয়।

You Might Also Like