‘১০ হাজার ৯৬০টি শিক্ষা প্রতিষ্ঠান সংস্কার করা হবে’

বর্তমানে সারাদেশে ১০ হাজার ৯৬০ টি শিক্ষা প্রতিষ্ঠান জরাজীর্ণ অবস্থায় রয়েছে এসব প্রতিষ্ঠান দুরত্ব মেরামত ও সংস্কার করা হবে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, দেশের ৭৩২টি কলেজ ৩১১ স্কুল ও কলেজ ৬ হাজার ৪৬৪ টি বিদ্যালয় ৩ হাজার ৪৫৩ টি মাদ্রাসা এবছর মেরামত সংস্কার করা হবে।

সোমবার জাতীয় সংসদে মহিলা সংসদ সদস্য বেগম ওয়াসিকা আয়শা খান এর এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ২০১৩-১৪ অর্থ বছরে বেসরকারি ভবন মেরামত ও সংস্কার খাতে ৩ কোটি ১০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছিলো এই টাকা দিয়ে ১৯৫টি অসমাপ্ত কাজ সমাপ্তকরণসহ মোট ৪০১ টি শিক্ষা প্রতিষ্ঠান মেরামত করা হয়েছে। আর ২০১৪-২০১৫ অর্থবছরে ৩ কোটি ৭ লাখ টাকা বরাদ্দ ছিলো যা দিয়ে ২৭২ টি শিক্ষা প্রতিষ্ঠানের অসমাপ্ত কাজ সমাপ্তকরণসহ মোট ১ হাজার ৭০২ টি শিক্ষা প্রতিষ্ঠান মেরামত করা হয়েছিলো।

সংসদ সদস্য বেগম নূর-ই-হাসনা লিলি চৌধুরীর টেবিলে উত্থাপিত প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, দেশে কোন শিক্ষকের বিরুদ্ধে যৌন নির্যাতনের সুনিদিষ্ট অভিযোগ পাওয়া গেলে কঠোর আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে।

সরকার দলীয় সদস্য মো. মকবুল হোসেনের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, কোচিং বাণিজ্য বন্ধে একটি নীতিমালা প্রণয়ন করা হয়েছে। নীতিমালা বাস্তবায়নের জন্য জেলা এবং উপজেলা পর্যায়ে পৃথক মনিটরিং কমিটি গঠন করা হয়েছে। এসব কমিটি তৎপর রয়েছে।

কমিটির সুপারিশের পরিপ্রক্ষিতে কোচিং বাণিজ্যে জড়িত শিক্ষকদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। এতে কোচিং বাণিজ্য বন্ধে অগ্রগতি হয়েছে।

এছাড়া একই শিক্ষা প্রতিষ্ঠানে যেসব শিক্ষক দীর্ঘদিন ধরে রয়েছেন তাদের বদলীর ব্যবস্থা করা হচ্ছে বলে সংসদকে জানান শিক্ষামন্ত্রী।

You Might Also Like