নতুন সরকার গঠন নিয়ে হামাসের সঙ্গেই আলোচনা

ফিলিস্তিনে নতুন একটি জাতীয় ঐক্যের সরকার গঠনের লক্ষে ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের নেতাদের সঙ্গে আলোচনা শুরু করেছে রামাল্লাহ-ভিত্তিক ফিলিস্তিনি কর্তৃপক্ষের একটি কমিটি। কমিটির নেতৃত্বে রয়েছেন ফাতাহ আন্দোলনের শীষ পর্যায়ের কর্মকর্তা আজ্জাম আল-আহমাদ। ফিলিস্তিনের একজন সরকারি কর্মকর্তা সরকার গঠনের আলোচনার কথা নিশ্চিত করেছেন।

ফিলিস্তিনি মুক্তি সংস্থা বা পিএলও’র নির্বাহী কমিটির সদস্য হানান আমিরাহ’র উদ্ধৃতি দিয়ে মা’আন বার্তা সংস্থা জানিয়েছে, জাতীয় ঐকের সরকার গঠনের জন্য হামাস ও ইসলামি জিহাদ আন্দোলনের সঙ্গে শনিবার থেকে আলোচনা শুরু হয়েছে। তিনি জানান, স্বতন্ত্র দলগুলোর সঙ্গেও এ নিয়ে আলোচনা করা হবে। হানান আমিরাহ আরো জানান, প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ঠিক করবেন কে হবেন এই সরকারের প্রধান; তবে এখনো পর্যন্ত কারো নাম বলেন নি তিনি।

চলতি মাসের মাঝামাঝি দিকে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস জাতীয় ঐক্যের সরকার ভেঙে দিয়ে নতুন সরকার গঠনের নির্দেশ দেন। এরপর আজ (শনিবার) নতুন করে সরকার গঠনের আলোচনা শুরু হলো।

গত বছরের এপ্রিল মাসে হামাসকে সঙ্গে নিয়ে জাতীয় ঐক্যের সরকার গঠনের করেছিলেন মাহমুদ আব্বাস। কিন্তু হামাসের সঙ্গে সরকার পরিচালনা সম্ভব নয় উল্লেখ করে এ মাসে ওই সরকার ভেঙে দেন আব্বাস। ইহুদিবাদী ইসরাইল ও নানা ইস্যুতে হামাস এবং ফাতাহ আন্দোলনের মধ্যে বিস্তর মতপার্থক্য রয়েছে।

You Might Also Like