চীনের সাইবার হামলার ব্যাপারে ওবামার উদ্বেগ প্রকাশ

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তার দেশের বিরুদ্ধে চীনের উপর্যপুরি সাইবার হামলার ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি উত্তেজনা কমানোর ব্যবস্থা নিতে বেইজিংয়ের প্রতি আহ্বান জানিয়েছেন। আমেরিকা ও চীনের মধ্যে দু’দিনব্যাপী আলোচনায় এ আহ্বান জানানো হয়েছে বলে হোয়াইট হাউজ ঘোষণা করেছে।

মার্কিন সরকার সম্প্রতি সেদেশের সরকারি ও বাণিজ্যিক কম্পিউটার ব্যবস্থায় হ্যাকিংয়ের জন্য চীনকে অভিযুক্ত করেছে। চলতি মাসের গোড়ার দিকে ওয়াশিংটন অভিযোগ করে, আমেরিকার অবসরপ্রাপ্ত ও বর্তমানে চাকুরিরত ৪০ লাখ সরকারি কর্মীর ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়েছে চীনা হ্যাকাররা। চীন এ ঘটনায় জড়িত থাকার অভিযোগ সরাসরি অস্বীকার করেছে। এর আগে চলতি বছরের গোড়ার দিকে আমেরিকার স্বাস্থ্য বিভাগের কম্পিউটার ব্যবস্থায় একই ধরনের হামলার অভিযোগ প্রত্যাখ্যান করেছিল বেইজিং।

চীন ও আমেরিকার মধ্যে দু’দিনব্যাপী আলোচনা শেষে বুধবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেছেন, সাইবার হামলার ব্যাপারে একটি নীতিমালা করার ব্যাপারে রাজি হয়েছে দু’দেশ। তিনি দাবি করেন, কাউকে দোষারোপ বা অভিযুক্ত না করে সাইবার হামলা নিয়ে খোলামেলা আলোচনা হয়েছে। সেখানে বলা হয়েছে, সরকারের পক্ষ থেকে হোক কিংবা ব্যক্তিগত পর্যায়ে হোক সাইবার হামলা হলে দু’দেশের সরকার তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে। কেরি বলেন, আমেরিকা সুস্পষ্টভাবে বলে দিয়েছে এটি তার পক্ষে সহ্য করা সম্ভব নয়।

আলোচনায় অংশগ্রহণকারী চীনের পদস্থ কর্মকর্তা ইয়াং জিয়েচি ওয়াশিংটনে বলেছেন, কোটি কোটি মানুষের অনলাইন তৎপরতাকে যে পুরোপুরি নিয়ন্ত্রণ করা সম্ভব নয় আমেরিকাকে সে বাস্তবতা মেনে নিতে হবে। তারপরও সাইবার নিরাপত্তার ব্যাপারে ওয়াশিংটনকে সহযোগিতা করতে বেইজিং প্রস্তুত রয়েছে বলে তিনি জানান।

You Might Also Like