ইতিহাসের পাতায় মুস্তাফিজ

প্রথম ওয়ানডেতে পাঁচ উইকেট নিয়ে বাংলাদেশের জয়ের অন্যতম নায়ক তিনি। ভারতের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতেও উজ্জ্বল মুস্তাফিজুর রহমান। এবার ছয় উইকেট নিয়েছেন এই বাঁ-হাতি পেসার। সেই সঙ্গে গড়েছেন ইতিহাস। বাংলাদেশের আর কোনো বোলারের জীবনের প্রথম দুই ওয়ানডেতেই পাঁচ বা তার বেশি উইকেট নেওয়ার কৃতিত্ব নেই।
বাংলাদেশের পক্ষে প্রথম হলেও ওয়ানডে-ইতিহাসে এটা দ্বিতীয় কৃতিত্ব। ক্যারিয়ারের প্রথম দুই ম্যাচেই পাঁচ উইকেট নেওয়ার প্রথম কৃতিত্ব জিম্বাবুয়ের ব্রায়ান ভিটোরির। কাকতালীয়ভাবে তিনিও মুস্তাফিজুর রহমানের মতো বাঁ-হাতি পেসার!
গত বৃহস্পতিবার প্রথম ওয়ানডেতে ৫০ রানে পাঁচ উইকেট নিয়ে হৈচৈ ফেলে দেওয়া মুস্তাফিজুর রহমান রোববার দ্বিতীয় ম্যাচে ‘শিকার’ শুরু করতে একদমই সময় নেননি। নিজের এবং ম্যাচেরও দ্বিতীয় বলে রোহিত শর্মাকে ফিরিয়ে তাঁর বোলিং তোপের সূচনা। এরপর সুরেশ রায়না, মহেন্দ্র সিং ধোনি, অক্ষর প্যাটেল ও রবিচন্দ্রন অশ্বিনকে আউট করে ভারতকে বিপদে ফেলে দিয়েছেন মুস্তাফিজ। এর মধ্যে ধাক্কা-কাণ্ডের ‘প্রতিশোধ’ নিয়ে বিদায় করেছেন ধোনিকেও।
ভিটোরির কীর্তিটা ছিল বাংলাদেশের বিপক্ষে। হারারেতে ২০১১ সালের আগস্টে টানা দুই ম্যাচে পাঁচটি করে উইকেট নিয়ে জিম্বাবুয়েকে জয় এনে দিয়েছিলেন তিনি।
বাংলাদেশের আন্তর্জাতিক ক্রিকেটে নবাগত এক বোলারের কাছে বিধ্বস্ত হওয়ার দুঃখ প্রায় চার বছর পর দূর করলেন সাতক্ষীরার এক প্রত্যন্ত গ্রাম থেকে উঠে আসা মুস্তাফিজ।

You Might Also Like