ঢাকায় দেয়া মোদির মন্তব্যের প্রতিবাদে জাতিসংঘে যাচ্ছে পাকিস্তান

বাংলাদেশ সফরে দেয়া ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বক্তব্যের প্রতিবাদ নিয়ে জাতিসংঘে যাচ্ছে পাকিস্তান।
দেশটির প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা সারতাজ আজিজ এ কথা বলেছেন। পাকিস্তানের পার্লামেন্টে ভারতের বিরুদ্ধে সর্বসম্মত নিন্দা প্রস্তাব পাশের পর এ সিদ্ধান্ত নিল পাকিস্তান।
একটি সূত্রের উদ্ধৃতি দিয়ে এ খবর দিয়েছে ভারতীয় দৈনিক ডিএনএ। সম্প্রতি বাংলাদেশ সফরে এসে নরেন্দ্র মোদি বলেন, পাকিস্তান ‘নুইসেন্স সৃষ্টি করছে। তারা সন্ত্রাসকে মদত দিচ্ছে। তাই এসব ঘটনা ঘটছে। এর জবাবে সারতাজ আজিজ বলেন, আমরা জাতিসংঘে যাব। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় যখন মুক্তিযোদ্ধাদের রক্ত ঝরছিল, তখন ভারতীয় নাগরিকরাও তাদের পাশে থেকে লড়াই করছিলেন। বাংলাদেশের স্বপ্ন সত্যি করতে তারাও সহায়তা করেছিল।
মোদির এ বক্তব্যকে বাংলাদেশ-পাকিস্তান যুদ্ধে ভারতের প্রত্যক্ষ সহযোগিতার স্বীকারোক্তি বলে দাবি করছে পাকিস্তান। সারতাজ আজিজ বলেন, এরই প্রতিক্রিয়ায় তার বক্তব্যের নিন্দা জানাতে জাতিসংঘে প্রস্তাব উত্থাপণ করবে পাকিস্তান। সার্কভুক্ত দেশগুলোর বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের প্রধানদের ১০ম সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। এ সময় পাক-ভারত আলোচনার সম্ভাবনাও উড়িয়ে দেন তিনি। তার বক্তব্য, কাশ্মীর ও পানি ইস্যু না থাকলে, ভারতের সঙ্গে আলোচনা ফলদায়ক হবে না।
এর আগে আজিজ বলেছিলেন, ১৯৭১ সালে পাকিস্তান থেকে পূর্ব পাকিস্তান আলাদা করায় ভারতের ভূমিকা ও পাকিস্তানকে সন্ত্রাসবাদের মাধ্যমে অস্থিতিশীল করতে ভারতের হুমকি উন্মোচনে পাকিস্তান সব ধরণের প্রচেষ্টা নেবে।

You Might Also Like