সাম্বা নাচে মেতেছে ফিনল্যান্ডের হেলসিংকি

জামান সরকার, হেলসিংকি থেকে : ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকির রাস্তায় এখন হাজার পর্যটকের ভিড়। কারণ শহরের প্রধান রাস্তাগুলো এখন ভেসে গেছে নানান রঙ, সংগীত আর নারীদের সাম্বা নাচের তালে।

হেলসিংকিতে আজ ছিল বার্ষিক সাম্বা নৃত্যের আনন্দোৎসব। আর তারই রঙ ও রূপে মুগ্ধ হয়ে সেখানে এখন দেশবিদেশের নানা প্রান্ত থেকে ছুটে এসেছে বিভিন্ন রংগের মানুষ।

হেলসিংকির এই বার্ষিক আনন্দোৎসবে এদিন বিভিন্ন সাম্বা নাচের গ্রুপ এবং স্কুলের ছাত্র ছাত্রীরা নানান সাজে বের হন রাস্তায়। গানের তালে চলতে থাকে উদ্দাম নাচ আর পানাহার। এবারও তার ব্যতিক্রম হয়নি। শনিবার সকাল থেকেই তাই শহরের রাস্তায় পড়ে যায় সাঁজসাঁজ রব। হাজার মানুষ রাস্তার দুপাশে দাঁড়িয়ে এদিন উপভোগ করেছে উৎসবের শোভাযাত্রা।

শোভাযাত্রার আরো আকর্ষণীয় দিকটি ছিলো রাজধানীর সবচেয়ে বড় ও শীর্ষ সাম্বা নাচের গ্রুপের পরিবেশনা। এই গ্রুপটির অংশগ্রহণকারীরা এদিন সেজে এসেছিলেন নানা রকম অদ্ভূত সাজে।

এছাড়া একটি নৌকার আকারে গাড়ি নিয়ে পথে নামা স্থানীয় শিক্ষার্থীদের পরিবেশনাও সবাইকে প্রচুর আনন্দ দেয়। এ বছর তারা নিজেদের সাজিয়েছিল আফ্রিকান থিমে।

অন্যান্যবারের মতো এবারো প্যারেডে ছিলো বিভিন স্কুলের পরিবেশনা। তারা বিখ্যাত তাদের স্বাতন্ত্রসূচক সবুজ আর গোলাপী রঙের সাঁজ পোশাকের জন্য।

You Might Also Like