চীনা হ্যাকারদের দখলে আমেরিকার ৪০ লাখ সরকারি কর্মীর তথ্য

মার্কিন সরকারের কর্মী ব্যবস্থাপনা দফতরে সাইবার হামলা চালিয়ে হ্যাকাররা দেশটির সরকারি অন্তত ৪০ লাখ সরকারি কর্মীর ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়েছে। মার্কিন হোমল্যান্ড সিকুউরিটি ডিপার্টমেন্ট এক বিবৃতিতে এ কথা জানিয়েছে।

এতে বলা হয়েছে, মে মাসের শুরুর দিকে এ সাইবার হামলা চালানো হয়। হ্যাকাররা মার্কিন সরকারের কর্মী ব্যবস্থাপনা দফতর বা ওপিএম এবং স্বরাষ্ট্র দফতরের তথ্য হাতিয়ে নিয়েছে। মার্কিন সরকারের মানবসম্পদ বিভাগ হল ওপিএম। সরকারি কর্মীদের নিরাপত্তা ছাড়পত্র এ দফতর থেকে দেয়া হয়।

বিবৃতিতে আরো বলা হয়েছে, কীভাবে এবং কী উদ্দেশ্যে এ সাইবার হামলা চালানো হয়েছে তা তদন্ত করছে মার্কিন অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থা এফবিআই। এ ছাড়া, সাইবার হামলার সঙ্গে কারা জড়িত ছিল তাও চিহ্নিত করার চেষ্টা এফবিআই চালিয়ে যাচ্ছে ।

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন এক কর্মকর্তা বলেছেন, এ ভাবে তথ্য হাতিয়ে নেয়ায় মার্কিন সরকারের প্রতিটি বিভাগ ক্ষতিগ্রস্ত হয়েছে। হ্যাকাররা মার্কিন গোয়েন্দা কর্মকর্তাদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়েছে কিনা তা একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন হয়ে দেখা দিয়েছে।

মার্কিন এক কর্মকর্তা বলেছেন, সাইবার হামলা চালিয়ে এর আগে মার্কিন সরকারের এতো ব্যাপক পরিমাণে তথ্য হাতিয়ে নেয়ার ঘটনা আর ঘটেনি। নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তাদের বরাত দিয়ে মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট দাবি করেছে, চীনের হ্যাকাররা এ সাইবার হামলা চালিয়েছে।

You Might Also Like