আভা’র বিশ্ব নারী দিবস অনুষ্ঠানে নারীদের প্রতি শ্রদ্ধাশীল হবার আহবান

বাংলা প্রেস : ‘নারী প্রগতি রাষ্ট্র সমাজ প্রগতি’ এই স্লোগানে গত শনিবার নিউইয়র্কে অনুষ্ঠিত হল বিশ্ব নারী দিবস। আমেরিকা বাংলাদেশ হিউমানিটারিয়ান উমেন্স অ্যাসোশিয়েশন (আভা) আয়োজিত নারী দিবসের এ অনুষ্ঠানে সব নারীর প্রতি শ্রদ্ধাশীল হয়ে তাদের অর্থনৈতিকভাবে শক্তিশালী করার দাবি জানান নিউইয়র্কের নারী নেতৃবৃন্দরা।

আভার সভাপতি মেহের চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নিউইয়র্কের বিদায়ী কনসাল জেনারেল মনিরুল ইসলাম। নারী দিবসের এ অনুষ্ঠানে ভয়েস অব আমেরিকার সাবেক নিউ ইয়র্ক প্রতিনিধি জাকিয়া খানকে আভার পক্ষ থেকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়।

অনুষ্ঠানে নারী নেতৃবৃন্দরা বলেন, বাংলাদেশের নারীরা বর্তমানে অনেক দূর এগিয়েছে। কাংখিত পর্যায়ে পৌঁছানো এখনও সম্ভব হয়নি। তারপরও বলতে হয় আমাদের দেশ পরিচালনায় বর্তমানে নারীরাই নেতৃত্বে আছেন। তারা বলেন, সব নারীর প্রতি শ্রদ্ধাশীল হয়ে তাদেরকে আরও শক্তিশালী  করতে হবে। সম্মাননা প্রাপ্তির পর জাকিয়া খান দেশের মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে তার ভূমিকাসহ মুক্তিযুদ্ধের Abha_2স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন । অনুষ্ঠানে নিউইয়র্কের বিদায়ী কনসাল জেনারেল মনিরুল ইসলামকে সমবর্ধনা দেয়া হয়। তিনি তার বক্তব্যে বলেন, বাংলাদেশের  এখন আগের চেয়ে অনেক ভাল অবস্থানে আছে। নারীদের এখন সর্বত্রই সম অধিকারও দেয়া হচ্ছে। তিনি বলেন আগের পাসপোর্টে নিজের নামের পরেই শুধু পিতার নাম উল্লেখ ছিল, কিন্তু বর্তমানে মায়ের নামও লেখা থাকে। এটাও নারী-পুরুষের সম অধিকারের একটি নমুনা। তিনি সকলকে একটি করে বাংলাদেশি পাসপোর্ট সঙ্গে রাখার অনুরোধ জানিয়ে বলেন একদিন এই পাসপোর্ট আপনাদের কাজে আসবেই। পৃথক ৩ পর্বের অনুষ্ঠানে যথাক্রমে মঞ্জুর কাদের, এবিএম সালাউদ্দিন, মিনহাজ আহমেদ সাম্মু ও মনিকা রায়ের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন, মুলধারার Abha_3রাজনীতিবিদ মোর্শেদ আলম, জীবন চৌধুরী, খান শওকত, সাপ্তাহিক বর্ণমালার সম্পাদক মাহফুজুর রহমান, স্মৃতি হালদার, রেবেকা হক, কবি রেজাউল করিম, বঙ্গবন্ধু একাডেমির প্রতিষ্ঠাতা ও সভাপতি নুরুল আবেদীন, শিল্পকলা একাডেমির সভাপতি ও সঙ্গীতশিল্পী মনিকা রায়, শিরিন কামাল, আম্বিয়া বেগম অন্তরা, মিনা ইসলাম, তাপাই দে, বিশিষ্ট গীতিকার, সুরকার ও সঙ্গীত পরিচালক নাদিম আহমেদ, নুরুন্নাহার আলম নেলী,  সঙ্গীতশিল্পী সবিতা দাস, বিপার পরিচালক এনী ফেরদৌস, ভয়েস অব আমেরিকার সাবেক সাংবাদিক ও ব্রোডকাস্টার জাকিয়া খান, রুবিনা মান্না, মুজিবুর রহমান, সঙ্গীতশিল্পী নাজমা আনোয়ার ও কমিউনিটির বিভিন্ন শ্রেনী পেশার মানুষ ও স্থানীয় নারী নেতৃবৃন্দরা। শেষ পর্বে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন স্থানীয় শিল্পকলা একাডেমীর শিল্পীবৃন্দ ও কানেকটিকাট থেকে আগত অতিথি শিল্পী কৌশলী ইমা।

You Might Also Like