কাজ কম, পর্ন বেশি-র প্রতিযোগিতায় শীর্ষে চীন!

কর্মক্ষেত্রে গিয়ে কাজ নয়, পর্ন দেখাতেই লালচিনের বাসিন্দারা অনেক বেশি পারঙ্গম ও স্বাচ্ছন্দ্য বোধ করেন! বিশ্বের আর কোনও দেশে কাজের জায়গায় গিয়ে এতো বেশি হারে পর্ন আর কাউকে দেখতে দেখা যায় না। এমনটাই জানা গিয়েছে সাম্প্রতিক এক সমীক্ষায়। চীনের কমপক্ষে ১৯ শতাংশ আইটি-নির্ভর কর্মী কর্মক্ষেত্রে গিয়ে পর্নোগ্রাফি ও নিষিদ্ধ সাইট দেখেন বলে এই সমীক্ষায় প্রকাশিত হয়েছে।

এই ‘প্রতিযোগিতা’য় চীনাদের ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছেন মেক্সিকোবাসী ও তার পর ব্রিটিশরা। মেক্সিকোর ১০ শতাংশ ও ব্রিটেনের ৯ শতাংশ বাসিন্দা কর্মক্ষেত্রে গিয়ে প্রাপ্তবয়স্কদের জন্য প্রস্তুত নিষিদ্ধ উত্তেজক বিষয়বস্তু ও সাইট দেখে থাকেন বলে সমীক্ষায় প্রকাশ। ১১টি দেশের বাসিন্দাদের উপর সমীক্ষা চালিয়ে এই রিপোর্ট প্রকাশ করেছে ব্লু কোট সিস্টেম নামে এক মার্কিন বেসরকারি সংস্থা।

পাশাপাশি, কর্মক্ষেত্রে নতুন নতুন অ্যাপ্লিকেশন ব্যবহার করার প্রবণতাও বিভিন্ন দেশের মানুষের মধ্যে ক্রমেই বেড়ে চলেছে বলেও এই সমীক্ষায় জানানো হয়েছে। বেশিরভাগ ক্ষেত্রেই সংশ্লিষ্ট আইটি ডিপার্টমেন্টের কর্মীদের অনুমতি না নিয়েই ব্যবহার করা হয় এই অ্যাপ্লিকেশনগুলি। শুধু তাই নয়, বিভিন্ন দেশের ৪১ শতাংশ কর্মীই কর্মক্ষেত্রে সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ব্যবহার করেন বলে ওই সমীক্ষায় জানা গিয়েছে।

You Might Also Like