রোহিঙ্গা ও বাংলাদেশি শরণার্থী ইস্যুতে ব্যাংককে ১৭ দেশ

রোহিঙ্গা ও বাংলাদেশি শরণার্থী সংকট নিরসনে বিশেষ বৈঠকে যোগ দিচ্ছেন ১৭টি দেশের প্রতিনিধিরা। স্থানীয় সময় শুক্রবার থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের একটি হোটেলে এ বৈঠক শুরু হতে যাচ্ছে।
ব্যাংকক পোস্টের খবরে বলা হয়, বৈঠকে রয়েছে বাংলাদেশ, আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ইরান, লাওস, মালয়েশিয়া, মিয়ানমার, নিউজিল্যান্ড, পাকিস্তান, পাপুয়া নিউগিনি, ফিলিপাইন, শ্রীলঙ্কা, ভিয়েতনাম ও থাইল্যান্ড। এ ছাড়া পর্যবেক্ষক রাষ্ট্র হিসেবে আছে যুক্তরাষ্ট্র, জাপান ও সুইজারল্যান্ড।
আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) বলেছে, বৈঠকে যোগ দেওয়া দেশগুলো অনিয়মিত অভিবাসন ঠেকাতে ভারসাম্যপূর্ণ উপায় খুঁজছে।
সংস্থাটির পরিচালক উইলিয়াম লেসি বলেন, দক্ষিণ-পূর্ব এশিয়ার অভিবাসী সমস্যা ভূমধ্যসাগরের সমস্যার চেয়ে ভিন্ন। সম্প্রতি সাগরে আটকে পড়া লোকজন প্রসঙ্গে লেসি বলেন, সবচেয়ে জরুরি ছিল নৌযানে থাকা তিন হাজার ৯০০ জনকে উদ্ধার করা।
আইওএমের প্রধান শুক্রবারের বৈঠকটিকে গত ২০ মে মালয়েশিয়ার পুত্রজায়ায় অনুষ্ঠিত বৈঠকের ফলোআপ হিসেবে দেখছেন। তিনি আশা করছেন, ব্যাংককে বৈঠকের পরও অভিবাসী সংকট নিয়ে আলোচনা অব্যাহত থাকবে।
উইলিয়াম লেসি জানান, বৈঠকে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীরা তাঁদের জলসীমায় বাংলাদেশি অভিবাসী ও মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠীর ব্যাপক প্রবেশ নিয়ে আলোচনা করছে। এ কাজে দেশগুলোকে সহায়তা করছে আইওএম।

You Might Also Like