আইএসে যোগ দিয়েছে বাংলাদেশি ৩ যুবক, দেশ ছাড়তে প্রস্তুত আরো ২০

ইসলামিক স্টেটে (আইএস) যোগ দিতে বাংলাদেশি তিন যুবক দেশ ছেড়েছে। আর আইএসে যোগ দিতে দেশ ছাড়ার জন্য আরও ১৫-২০ জন যুবক প্রস্তুত হয়ে আছে।

এদের বেশির ভাগই প্রকৌশলী। উচ্চ শিক্ষিত ও মেধাবী। এসব তরুণ-যুবক গোপনে সংগঠিত হচ্ছে।

দেশ ছেড়ে যাওয়া তিন যুবকের মধ্যে দুই জনের নাম জানা গেছে। তারা হলো, গাজী সোহাগ ও মো. নজিবুল্লাহ। বিদ্যুৎ প্রকৌশলী গাজী সোহাগ দুই মাস আগে এবং মেরিন প্রকৌশলী নজিবুল্লাহ তিন মাস আগে ঢাকা ছাড়েন। তবে এঁদের বিস্তারিত আর কোনো তথ্য হাতে পায়নি পুলিশ। প্রাথমিকভাবে পুলিশ জানতে পারে গাজী সোহাগের বাড়ি ফরিদপুরে আর নজিবুল্লাহর বাড়ি উত্তরাঞ্চলের কোনো জেলায়।

আইএস সন্দেহে গ্রেফতার করা কম্পিউটার প্রকৌশলী আমিনুল ইসলাম বেগ গোয়েন্দা পুলিশের জিজ্ঞাসাবাদে এসব তথ্য জানান বলে তদন্তের সঙ্গে সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তার সূত্রে জানা গেছে।

বাংলাদেশে গত আট মাসে এ নিয়ে ২০ জনকে আইএস-এর সঙ্গে জড়িত সন্দেহে আটক করা হয়েছে।

সর্বশেষ যাদের আটক করা হয়েছে তারা হলো আমিনুল ইসলাম বেগ (৩৫) এবং সাকিব বিন কামাল (৩০)৷

রোববার বিকেলে রাজধানীর উত্তরার বাসা থেকে আমিনুল ইসলাম ও সন্ধ্যায় লালমাটিয়ার বাসা থেকে একটি স্কুলের প্রধান সাকিব বিন কামালকে গোয়েন্দা পুলিশ আটক করে।

আরও যেসব যুবক যুদ্ধে যাওয়ার প্রস্ততি নিচ্ছে বলে পুলিশ জানতে পেরেছে, তাদের কয়েক জনের নামও জানিয়েছেন আমিনুল। এঁরা হলেন আতিক সরকার, সিফাত, মো. আবদুল্লাহ ও জাভেদ কায়সার।

জানা যায়, আমিনুল বরিশাল ক্যাডেট কলেজের ছাত্র ছিল৷ পরে মালয়েশিয়ার একটি বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিষয়ে পড়াশুনা করে আমিনুল ইসলাম৷ দেশে কয়েকটি মোবাইল ফোন কোম্পানিতে চাকরি করার পর কোকাকোলার আইটি বিভাগের প্রধান হিসেবে যোগ দেয়৷ আর সাকিব ঢাকার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে একই বিষয়ে লেখাপড়া শেষ করে লালমাটিয়ার একটি ইংরেজি মাধ্যম বিদ্যালয়ে শিক্ষকতা করছিল৷ তাদের জিজ্ঞাসাবাদের জন্য সোমবার আদালতের মাধ্যমে তিন দিনের পুলিশ রিমান্ডে নেয়া হয়েছে৷ -শীর্ষ নিউজ

You Might Also Like