‘জিএসপি ফিরে পেতে যুক্তরাষ্ট্রের কাছে আবদেন করা হবে’

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি পণ্যের অগ্রাধিকারমূলক বাজার সুবিধা (জিএসপি) ফিরে পেতে যে ১৬টি শর্ত দিয়েছে তার মধ্যে ১৩টিই পূরণ করা হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি জানান, যে তিনটি শর্ত এখনো পূরণ হয়নি সেগুলোও পূরণের পথে। তৃতীয় শর্তটি নিয়ে কিছুটা সমস্যা তৈরি হয়েছে। সব শর্ত পূরণের পর আগামী ১৫ এপ্রিল জিএসপি ফিরে পেতে যুক্তরাষ্ট্রের কাছে আবদেন জানানো হবে বলেও জানান তিনি।

বুধবার যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনাসহ ইউরোপীয় ইউনিয়ন, কানাডা, নেদারল্যান্ডস ও স্পেনের কূটনীতিকদের সঙ্গে বৈঠক শেষে এক ব্রিফিংয়ে একথা জানান তিনি।

বাণিজ্যমন্ত্রী জানান, আইন সংশোধন করে ট্রেড ইউনিয়ন গঠন করার বিষয়টি সময় সাপেক্ষ। বিষয়টি নিয়ে মার্কিন রাষ্ট্রদূতসহ কূটনীতিকদের সঙ্গে আলোচনা হয়েছে। তারা ওয়ার্কার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছে। বৈঠকে পররাষ্ট্র সচিব শহিদুল হক, বাণিজ্য সচিব মাহবুব আহমেদ ও শ্রম সচিব মিকাইল শিপার উপস্থিত ছিলেন।

যুক্তরাষ্ট্রে জিএসপি সুবিধা স্থগিত থাকলেও সেদেশে বাংলাদেশের সার্বিক রফতানি কমেনি উল্লেখ করে তিনি বলেন, নির্বাচনের পর আমাদের দেশের ইমেজ পুনরুদ্ধার হচ্ছে। বিদেশি ক্রেতারা আসছেন। ব্যবসায়ীরাও ফিরছেন।

You Might Also Like